রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন

অক্টোবরের আগে তফসিল নয়: সিইসি, তত্ত্বাবধায়ক সরকারের দাবি বেআইনি: টেরি

ভয়েস বাংলা প্রতিবেদক / ৬ বার
আপডেট : রবিবার, ৩০ জুলাই, ২০২৩

অক্টোবরের আগে জাতীয় নির্বাচনের তফসিল নয় বলে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আগামী অক্টোবর মাসের শেষ সপ্তাহে অথবা নভেম্বরের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। ডিসেম্বরের শেষের দিকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথাও জানান তিনি। রবিবার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে ইসি সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। এর আগে যুক্তরাষ্ট্র, চীনসহ চার দেশের নির্বাচন পর্যবেক্ষকদের একটি প্রতিনিধি দলের সঙ্গে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়।
কাজী হাবিবুল আউয়াল বলেন, অক্টোবরের আগে জাতীয় নির্বাচনের তফসিল নয়, তবে ভোট যথা সময়ে হবে। তফসিলের সঙ্গে তো ভোটের সম্পর্ক নেই। তফসিল আমি তিনমাস আগে দিতে পারি, চার মাস আগে দিতে পারি। নির্বাচনের ব্যাপারে আইন আছে কখন করতে হবে। তফসিল কবে দিতে হবে, এ বিষয়ে কিন্তু আইনে বলা নেই। তিনি বলেন, তফসিল নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়নি, সিদ্ধান্ত হয়নি। ৯০ দিনের সঙ্গে মিলিয়ে সেপ্টেম্বরে তফসিলের কথা বলেছিলাম। পরে হিসাব মিলিয়ে দেখেছি অক্টোবরের আগে নয়। ভোট ডিসেম্বরে কিনা এমন প্রশ্নে সিইসি বলেন, অবশ্যই ডিসেম্বরের শেষ সপ্তাহের আগে নয়। এটি তো আমাদের রোডম্যাপে বলে দেয়াই আছে যে, ডিসেম্বরের লাস্ট উইক অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে। তফসিল আজ করলাম না কাল করলাম ওইটা তো ইম্পর্টেন্ট নয়। ইম্পর্টেন্ট নির্বাচনটা কবে হচ্ছে।
আগাম ভোট নিয়ে প্রশ্নের জবাবে সিইসি বলেন, আগাম ভোট কীভাবে হবে? যদি তফসিল আজ দিয়ে দেই তাহলে কি আগাম ভোট হবে? আমার অনুমানে আমি বলেছি অক্টোবরের শেষ দিকে তফসিল হতে পারে। অক্টোবরের শেষ দিকে হতে পারে, নভেম্বরের প্রথম দিকেও হতে পারে। এটি গুরুত্বপূর্ণ কিছু নয়। তফসিল নিয়ে কিন্তু কোনো আইন নেই কতদিন আগে তফসিল দিতে হবে। নরমালি ৫০ দিন, ৬০ দিন আগে তফসিল দেয়া হয়।
বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের টেনেট ফাইন্যান্স ইন্টারন্যাশনাল গ্রুপের প্রতিষ্ঠাতা টেরি এল ইসলে বলেছেন, বর্তমান পরিস্থিতিতে তত্ত্বাবধায়ক সরকারের দাবি অসাংবিধানিক ও বেআইনি। তত্ত্বাবধায়ক সরকার বাংলাদেশের সংবিধান সমর্থন করে না। আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের সদস্য হিসেবে আমি মনে করি, এ সরকারের অধীনে কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর