বুধবার, ১২ জুন ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
সৌদি আরবে পৌঁছেছেন ১৫ লাখের বেশি বিদেশি হজযাত্রী বৃষ্টিতে ভেসে গেলো নেপাল-শ্রীলঙ্কা ম্যাচ, সুপার এইটে দক্ষিণ আফ্রিকা বেনজীরের আরো সম্পত্তি ও টেলিভিশন ক্রোকের নির্দেশ বিদ্যুতের প্রিপেইড মিটারে গ্রাহকদের ভোগান্তি, তদন্তের নির্দেশ হাইকোর্টের দেশের কারাগারে ৩৬৩ বিদেশি, বেশি ভারতের ছয় অঞ্চলে তাপপ্রবাহ, অস্বস্তিকর গরম থাকতে পারে কয়েকদিন কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত ৪১ ড. ইউনূসের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে: দুদক পিপি ব্রিকসে বাংলাদেশ যুক্ত হলে সহযোগিতার নতুন দুয়ার খুলবে তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে: সংসদে প্রধানমন্ত্রী

২০৩০ শালের মধ্যে বন উজার বন্ধ করার সিদ্ধান্ত্ নিয়েচেন বিশ্ব নেতারা

গ্লাসগো, স্কটল্যান্ড থেকে আশরাফ আলী / ৪৫২ বার
আপডেট : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১

COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনের প্রথম বড় চুক্তিতে ১০০ টিরও বেশি বিশ্ব নেতা ২০৩০ সালের মধ্যে বন উজাড়ের সমাপ্তি ঘটাতে এবং প্রতিহত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ব্রাজিল – যেখানে আমাজন রেইনফরেস্টের প্রসারিত অংশ কেটে ফেলা হয়েছে – মঙ্গলবার স্বাক্ষরকারীদের মধ্যে ছিল।
প্রতিশ্রুতিতে প্রায় ১৪ বিলিয়ন ইউরো সরকারি ও বেসরকারি তহবিল অন্তর্ভুক্ত রয়েছে। বিশেষজ্ঞরা এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন, কিন্তু সতর্ক করেছেন যে ২০১৪ সালে একটি পূর্ববর্তী চুক্তি “অরণ্য উজাড়কে মোটেও ধীর করতে ব্যর্থ হয়েছিল” এবং প্রতিশ্রুতিগুলি সরবরাহ করা দরকার।

গাছ কাটা জলবায়ু পরিবর্তনে অবদান রাখে কারণ এটি বনগুলিকে ক্ষয় করে যা প্রচুর পরিমাণে উষ্ণায়নকারী CO2 গ্যাস শোষণ করে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, যিনি গ্লাসগোতে বিশ্বব্যাপী সভার আয়োজন করছেন, বলেছেন “আগের চেয়ে বেশি নেতা” – মোট ১১০ জন – “ল্যান্ডমার্ক” প্রতিশ্রুতি দিয়েছেন।

“আমাদের আমাদের বনের ধ্বংসাত্মক ক্ষতি বন্ধ করতে হবে,” তিনি বলেছিলেন – এবং “প্রকৃতির বিজয়ী হিসাবে মানবতার ভূমিকা শেষ করতে হবে এবং এর পরিবর্তে প্রকৃতির রক্ষক হতে হবে”। জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণে আনতে হলে গ্লাসগোতে দুই সপ্তাহের শীর্ষ সম্মেলনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর