বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন

মার্কিন মানবাধিকার রিপোর্ট; অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো পছন্দ নয় সরকারের

ভয়েসবাংলা প্রতিবেদক / ১০৫ বার
আপডেট : রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি কোনও রাষ্ট্রের নাক গলানো আশা করে না সরকার। রবিবার (১৭ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্টের ওপর মন্তব্য করতে গিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ কথা বলেন।

নিজের হতাশা ব্যক্ত করে তিনি বলেন, এই রিপোর্টে অনেক কিছু আছে, যা আমাদের ধর্মীয় ও সামাজিক মূল্যবোধের সঙ্গে যায় না। রিপোর্টে সমকামিতা একটি অপরাধ এবং এ কারণে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এমন মন্তব্য প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের মানুষ এটি কখনও মেনে নেবে না। সামাজিক ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য।

৫০ বছরে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে গত এক দশকে অনেক উন্নতি হয়েছে। এরমধ্যে রয়েছে শ্রম খাত। কিন্তু গোটা রিপোর্টে এ সম্পর্কে ভালো মন্তব্য নেই বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। র‍্যাবের নিষেধাজ্ঞা প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের কোনও ভালো প্রতিষ্ঠানকে দুর্বল করে দেওয়ার চেষ্টা সরকার ভালো চোখে দেখবে না।

বাংলাদেশ জঙ্গিবাদের মূলোৎপাটন করেছে কিন্তু এখানেও সমস্যা তৈরি হতে পারে। এ কারণে র‍্যাবের মতো জাতীয় প্রতিষ্ঠানগুলোকে নিন্দা না করার অনুরোধ করেন তিনি। এই রিপোর্টটি যাচাই-বাছাই করে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবে সরকার বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, আমরা তাদের কাছে জানতে চাইবো এই রিপোর্টে যেসব অসঙ্গতিপূর্ণ তথ্য এবং অন্যান্য তথ্য দেওয়া হয়েছে—সেগুলো কেন দেওয়া হলো এবং যেখানে কাজ করার সুযোগ রয়েছে সেখানে আমরা তাদের সঙ্গে যুক্ত হবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর