শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সহিংসতা শুরুর আগেই শুটিং শেষ দীঘির মেট্রোরেলে নাশকতা: ডিইউজে একাংশের সাংগঠনিক সম্পাদকসহ ৬ জন রিমান্ডে প্যারিস অলিম্পিক যেন বিশ্ব ক্রীড়াবিদদের মিলনমেলা আন্দোলনকারীদের যেসব দাবি-দাওয়া লিখে দিয়েছিলেন নুর নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসির পরোয়ানার বিরোধিতা প্রত্যাহার যুক্তরাজ্যের তারেক রহমানের নির্দেশেই রাষ্ট্রের ওপর হামলা: পররাষ্ট্রমন্ত্রী বিটিভি ভবনে তাণ্ডবের চিহ্ন ঘুরে দেখলেন প্রধানমন্ত্রী বিএনপি-জামাত শিক্ষার্থীদের হত্যা করে সরকারের ওপর দায় চাপিয়েছে: কাদের বাংলাদেশকে ১০ উইকেটে বিধ্বস্ত করে ফাইনালে ভারত বিএনপি-জামায়াত ক্যাডাররা রাষ্ট্রকে অকার্যকর করতে চেয়েছিল: মুক্তিযুদ্ধমন্ত্রী

বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৮ বার
আপডেট : মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০২৩ সালে উদ্বাস্তুর সংখ্যা বেড়ে রেকর্ড সাত কোটি ৫৯ লাখে পৌঁছেছে। ডিসপ্লেসড মনিটরিং সেন্টার (আইডিএমসি) এ তথ্য জানিয়েছে।
মঙ্গলবার (১৪ মে) প্রকাশিত এক প্রতিবেদনে আইডিএমসি জানায়, দুর্যোগের কারণে ৭৭ লাখ ও সংঘাত-সহিংসতার কারণে ছয় কোটি ৮৩ লাখ মানুষ উদ্ধস্তু হয়েছে। মূলত সুদান ও গাজায় যুদ্ধের কারণেই এই সংখ্যা বেড়েছে।
আইডিএমসির পরিচালক আলেকজান্দ্রা বিলাক বলেন, সংঘাত ও সহিংসতার কারণে বাড়িঘর ছেড়ে পালিয়ে যাওয়ার প্রবণতা গত দুই বছরে আশঙ্কাজনক হারে বেড়েছে। এমনকি যে সব অঞ্চলের পরিস্থিতি উন্নতি হচ্ছে সেখানেও এমন প্রবণতা দেখা গেছে।
২০২৩ সালের শেষ দিকে এসে দেখা গেছে উদ্বাস্তুর সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। ২০২২ সালে বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা ছিল সাত কোটি ১১ লাখ।
প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে উদ্ধাস্তুর সংখ্যা বেড়েছে ৫০ শতাংশ। সংঘাতসহ নানা কারণে যারা উদ্বাস্তু হয়ে নিজ দেশের সীমানা ছাড়িয়ে অন্য দেশে চলে যেতে বাধ্য হন, তাদের শরণার্থী হিসেবে বিবেচনা করা হয়। আর যারা নিজ দেশের সীমানার ভেতরে এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যান তাদের অভ্যন্তরীণ উদ্বাস্তু বলা হয়।
সূত্র: আল-জাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর