সোমবার, ২৭ মে ২০২৪, ১০:০৮ অপরাহ্ন

বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে

ভয়েস বাংলা প্রতিবেদক / ৩ বার
আপডেট : মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০২৩ সালে উদ্বাস্তুর সংখ্যা বেড়ে রেকর্ড সাত কোটি ৫৯ লাখে পৌঁছেছে। ডিসপ্লেসড মনিটরিং সেন্টার (আইডিএমসি) এ তথ্য জানিয়েছে।
মঙ্গলবার (১৪ মে) প্রকাশিত এক প্রতিবেদনে আইডিএমসি জানায়, দুর্যোগের কারণে ৭৭ লাখ ও সংঘাত-সহিংসতার কারণে ছয় কোটি ৮৩ লাখ মানুষ উদ্ধস্তু হয়েছে। মূলত সুদান ও গাজায় যুদ্ধের কারণেই এই সংখ্যা বেড়েছে।
আইডিএমসির পরিচালক আলেকজান্দ্রা বিলাক বলেন, সংঘাত ও সহিংসতার কারণে বাড়িঘর ছেড়ে পালিয়ে যাওয়ার প্রবণতা গত দুই বছরে আশঙ্কাজনক হারে বেড়েছে। এমনকি যে সব অঞ্চলের পরিস্থিতি উন্নতি হচ্ছে সেখানেও এমন প্রবণতা দেখা গেছে।
২০২৩ সালের শেষ দিকে এসে দেখা গেছে উদ্বাস্তুর সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। ২০২২ সালে বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা ছিল সাত কোটি ১১ লাখ।
প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে উদ্ধাস্তুর সংখ্যা বেড়েছে ৫০ শতাংশ। সংঘাতসহ নানা কারণে যারা উদ্বাস্তু হয়ে নিজ দেশের সীমানা ছাড়িয়ে অন্য দেশে চলে যেতে বাধ্য হন, তাদের শরণার্থী হিসেবে বিবেচনা করা হয়। আর যারা নিজ দেশের সীমানার ভেতরে এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যান তাদের অভ্যন্তরীণ উদ্বাস্তু বলা হয়।
সূত্র: আল-জাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর