বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে নীতিমালা করার তাগিদ রাষ্ট্রপতির

ভয়েসবাংলা প্রতিবেদক / ৩০০ বার
আপডেট : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে তিনি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগে একটি নীতিমাল করারও তাগিদ দেন।

বৃহস্পতিবার ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধিদল বঙ্গভবনে ‘বার্ষিক প্রতিবেদন ২০২০’ পেশ করতে গেলে বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য আবদুল হামিদ এ তাগিদ দেন। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে বলেন, রাষ্ট্রপতি ইউজিসিকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ওয়াচডগ হিসেবে কাজ করার নির্দেশ দেন। তিনি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগে একটি নীতিমালা প্রণয়নের তাগিদ দেন। সাক্ষাতের সময় ইউজিসি চেয়ারম্যান প্রতিবেদনের বিভিন্ন দিক এবং ইউজিসির সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। ইউজিসি চেয়ারম্যান বলেন, গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে এ সংক্রান্ত বাজেট দ্বিগুণ করা হয়েছে। এবছর ৩০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। ইউজিসি চেয়ারম্যান ‘স্ট্রাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ২০১৮-২০৩০’ এর কার্যক্রম এগিয়ে যাচ্ছে বলে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। দেশের উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে গবেষণার কোনও বিকল্প নেই। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ যাতে এগিয়ে যেতে পারে, সে জন্য উচ্চশিক্ষার মান বাড়ানো জরুরি। রাষ্ট্রপতি যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন ও শিক্ষার মান উন্নয়নে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর