বুধবার, ১২ জুন ২০২৪, ১০:০১ অপরাহ্ন
শিরোনাম :
সৌদি আরবে পৌঁছেছেন ১৫ লাখের বেশি বিদেশি হজযাত্রী বৃষ্টিতে ভেসে গেলো নেপাল-শ্রীলঙ্কা ম্যাচ, সুপার এইটে দক্ষিণ আফ্রিকা বেনজীরের আরো সম্পত্তি ও টেলিভিশন ক্রোকের নির্দেশ বিদ্যুতের প্রিপেইড মিটারে গ্রাহকদের ভোগান্তি, তদন্তের নির্দেশ হাইকোর্টের দেশের কারাগারে ৩৬৩ বিদেশি, বেশি ভারতের ছয় অঞ্চলে তাপপ্রবাহ, অস্বস্তিকর গরম থাকতে পারে কয়েকদিন কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত ৪১ ড. ইউনূসের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে: দুদক পিপি ব্রিকসে বাংলাদেশ যুক্ত হলে সহযোগিতার নতুন দুয়ার খুলবে তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে: সংসদে প্রধানমন্ত্রী

বিকাশ-নগদেও হবে শেয়ার লেনদেন: ডিএসই’র এমডি

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৩৩ বার
আপডেট : সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

ব্যাংক হিসাব না থাকলে বর্তমানে কেউ বিও হিসাব খুলতে পারে না। আগামীতে বিকাশ নগদের অ্যাকাউন্ট দিয়ে শেয়ার লেনদেন হবে। এমনটিই ভাবা হচ্ছে। অর্থাৎ ব্যাংক হিসাব না থাকলেও মোবাইল ব্যাংকিং (মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস) হিসাব বিও অ্যাকাউন্টের সঙ্গে লিংক করে নতুন বিনিয়োগ ও বিনিয়োগকারী বাড়াবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ লক্ষ্যে বিকাশের সঙ্গে আলোচনাও শুরু করেছে।

সোমবার নতুন ট্রেক থ্রিআই সিকিউরিটিজের মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার কেনাবেচা শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান ডিএসই ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূঁইয়া। থ্রিআই সিকিউরিটিজ নতুন প্রজন্মের একটি ব্রোকারেজ হাউস। ডি-মিউচ্যুয়ালাইজেশন স্কিমের আওতায় নতুন ৫৮টি প্রতিষ্ঠানের অনুকূলে ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট (ট্রেক) ইস্যু করা হয়। ট্রেকগুলো পুঁজিবাজারে শেয়ার কেনাবেচা করতে পারবে।

তারিক আমিন ভূঁইয়া বলেন, বর্তমানে অনেকের ব্যাংক হিসাব না থাকায় বিও হিসাব খুলতে পারে না। ব্যাংক অ্যাকাউন্ট না থাকলেও বিকাশ, নগদ বা উপায়ের হিসাব লিংক করা গেলে নতুন ইনভেস্টমেন্ট আসতে পারে। ইতোমধ্যে এ বিষয়ে বিকাশের সঙ্গে আলোচনা শুরু করেছি, যাতে তাদের অ্যাকাউন্টগুলোকে বিও হিসাবের সঙ্গে লিংক করা যায়। এটা খুব প্রয়োজন। অনেকে ব্যাংক হিসাব খোলেন না। কিন্তু সবার হাতেই মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের অ্যাকাউন্ট রয়েছে, যার মাধ্যমে শেয়ার লেনদেন করা সম্ভব।

নতুন প্রজন্মের ব্রোকারেজ হাউজের মাধ্যমে লেনদেন চালুকে নতুন অধ্যায় আখ্যা দিয়ে তারিক আমিন বলেন, আমরা চাইব নতুনরা পুঁজিবাজারে নতুন নতুন বিনিয়োগকারী আনবেন। অবশ্যই কিছু বিদ্যমান বিনিয়োগকারী থাকবে, কিন্তু নতুন বিনিয়োগকারী আনতে হবে। নতুন বিনিয়োগকারী ছাড়া মার্কেট শক্তিশালী হবে না। মার্কেট ক্যাপিটাল টু জিডিপি রেশিও অনেক কম আখ্যা দিয়ে তিনি বলেন, আমরা চাইছি মার্কেটকে গ্রো করতে। আমাদের মার্কেট ক্যাপিটালাইজেশন জিডিপির ২০ শতাংশ। এখান থেকে বের হতে পারছি না। জিডিপি যে হারে বাড়ছে, পুঁজিবাজার সেভাবে বাড়ছে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর