রবিবার, ২৩ জুন ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

প্রতিকূল পরিবেশে চাষ করার মতো জাত উদ্ভাবন করতে হবে: কৃষিমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ৯৪ বার
আপডেট : বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিতে এখন সবচেয়ে বেশি প্রয়োজন জলবায়ু পরিবর্তন সহনশীল ও প্রতিকূল পরিবেশে চাষের উপযোগী ফসলের জাত ও প্রযুক্তি। পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে এসব জাত ও প্রযুক্তি আরও বেশি করে উদ্ভাবন করতে হবে। এক্ষেত্রে বিজ্ঞানী-গবেষকদেরকে নিবিড়ভাবে কাজ করে কৃষি ও খাদ্য নিরাপত্তা ব্যবস্থা টেকসই করতে হবে।

বুধবার ময়মনসিংহে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বিনা) ‘পারমাণবিক শক্তি ব্যবহারের মাধ্যমে টেকসই কৃষি’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় এসব কথা বলেন তিনি। এদিন সচিবালয় থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ সম্মেলনের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী।  অনুষ্ঠানে কৃষিসচিব সায়েদুল ইসলাম, বিনার মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ বখতিয়ার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর লুৎফুল হাসান, হারভেস্ট প্লাসের কান্ট্রি ম্যানেজার খায়রুল বাশার, এসিআই এগ্রো বিজনেসের ব্যবস্থাপনা পরিচালক এফ এইচ আনসারি এবং ব্র্যাক এন্টারপ্রাইজের সিনিয়র ডাইরেক্টর আনিসুর রহমান বক্তব্য রাখেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিনা এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিনার মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রতিনিধি আইজ্যাক কফি বিমপং। সম্মেলনে ১২ টি দেশের ২০ টি প্রতিষ্ঠানের প্রায় ২০০ জনের বেশি বিজ্ঞানী  অংশ নিয়েছেন।

এই সম্মেলনে পারমাণবিক কৌশল, মিউটেশনসহ আধুনিক কৃষি গবেষণা পদ্ধতিতে প্রাপ্ত ফলাফল উপস্থাপন করা হবে। জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলা এবং পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষিতে পারমাণবিক শক্তি ও আধুনিক কলাকৌশলের ব্যবহার সম্পর্কে অভিজ্ঞতা বিনিময় হবে বলেও জানায় কৃষি মন্ত্রণালয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর