বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন

পুকুরে মিললো ইলিশ

রিপোর্টার / ১৩৯ বার
আপডেট : রবিবার, ২৯ আগস্ট, ২০২১

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় পুকুর থেকে ৩০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ পাওয়া গেছে। রবিবার (২৯ আগস্ট) ভোরে উপজেলার হরনী ইউনিয়নের শরীয়তপুর সমাজের বাসিন্দা মো. বেলালের পুকুরে মাছটি পাওয়া যায়।

বেলাল বলেন, আজ ভোরে পুকুরের পানি সেচ দেওয়ার পর অন্যান্য মাছের সঙ্গে ইলিশ মাছটি ধরা পড়ে। ৩০০ গ্রামের ইলিশটি সকালে স্থানীয় মাইনুদ্দীন বাজারে বিক্রি করেছি।

তিনি আরও বলেন, কয়েক মাস আগে জোয়ারের লবণাক্ত পানি বিভিন্ন পুকুরে ঢুকে পড়ে। তখন ইলিশ মাছের পোনা পুকুরে প্রবেশ করে থাকতে পারে।

হরনী ইউনিয়নের ভারপ্রাপ্ত প্রশাসক মাওলানা আবু সাইদ বলেন, ভোরে বেলালের পুকুরে প্রায় ৩০০ গ্রাম ইলিশ মাছটি পাওয়া যায়। গত মে মাসে ঘূর্ণিঝড় ইয়াশের সময় হরনী ইউনিয়নের দেড় হাজার পুকুরে জোয়ারের লবণাক্ত পানির সাথে ইলিশের পোনা ঢুকে থাকতে পারে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল মমিন সিদ্দিক বলেন, ইলিশ মাছ লবণাক্ত ও মিষ্টি পানির সাথে খাপ খাইয়ে চলতে পারে। প্রতিদিন ৭২ কিলোমিটার পর্যন্ত পথ পাড়ি দিতে পারে এই মাছ। ইলিশ সাধারণত লবণাক্ত পানিতে বাস করে এবং মিঠা পানিতে ডিম ছাড়ে। জোয়ারের পানি পুকুরে প্রবেশ করার সময় নোনা পানির সঙ্গে ইলিশের পোনাও প্রবেশ করতে পারে। পুকুরে ইলিশ চাষ নিয়ে গবেষণা চলছে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর