রবিবার, ২৩ জুন ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

ভয়েসবাংলা প্রতিবেদক / ২৪১ বার
আপডেট : শুক্রবার, ২১ জানুয়ারী, ২০২২

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ধাক্কা কাটিয়ে না উঠতেই আরেকটি কুড়ি ওভারের বিশ্বকাপ অপেক্ষা করছে বাংলাদেশের সামনে। ২০২২ সালে অস্ট্রেলিয়ার আসরে প্রথমবার সরাসরি সুপার টুয়েলভে খেলবে লাল-সবুজ জার্সিধারীরা। তবে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। ভারত-পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে পড়েছে বাংলাদেশ।

আজ (শুক্রবার) টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ও গ্রুপিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সুপার টুয়েলভে গ্রুপ-২-এ বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, গ্রুপ ‘এ’ রানার্স-আপ ও গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন। অন্যদিকে সুপার টুয়েলভে গ্রুপ-১-এ রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আফগানিস্তান, গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন ও গ্রুপ ‘বি’ রানার্স-আপ। আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যদিও ২০২০ সালে হওয়ার কথা ছিল এই আসরটি। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দুই বছর পিছিয়ে যায়। ২২ অক্টোবর স্বাগতিক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। তবে এর আগে ১৬ অক্টোবর থেকে শুরু হবে প্রথম পর্ব। শ্রীলঙ্কা ও নামিবিয়ার ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের। এখান থেকে চারটি দল মূল পর্বে অংশ নেওয়ার সুযোগ পাবে। প্রথম পর্বের ম্যাচগুলো হবে জিলং ও হোবার্টে। শ্রীলঙ্কা, নামিবিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডের সঙ্গে প্রথম পর্বে খেলবে বাছাই উতরে আসা চার দল। আগের তিন আসরে প্রথম পর্ব খেলে চূড়ান্ত পর্বে যেতে হলেও এবার র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সরাসরি সুপার টুয়েলভে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ।

২২ অক্টোবর বিশ্বকাপের পর্দা উঠলেও হোবার্টে বাংলাদেশের মিশন শুরু হবে ২৪ অক্টোবর। প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের রানার্স-আপের মুখোমুখি হবে বাংলাদেশ। ২৭ অক্টোবর সিডনিতে নামবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ব্রিসবেনের গ্যাবায় ৩০ অক্টোবর প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের সঙ্গে খেলবে লাল-সবুজ জার্সিধারীরা। এরপর অ্যাডিলেডে হবে বাংলাদেশের শেষ দুটি ম্যাচ। ২ নভেম্বর ভারত পরীক্ষার পর ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে লড়বে মাহমুদউল্লাহরা। সুপার টুয়েলভ শেষে সিডনিতে ৯ নভেম্বর হবে প্রথম সেমিফাইনাল। পরদিন দ্বিতীয় সেমিফাইনালের ভেন্যু অ্যাডিলেড। আর ১৩ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে হবে কুড়ি ওভারের বিশ্বকাপের ফাইনাল।

বাংলাদেশের ম্যাচের সূচি:

২৪ অক্টোবর: বাংলাদেশ-‘এ’ গ্রুপ রানার্স-আপ, হোবার্ট

২৭ অক্টোবর: বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা, সিডনি

৩০ অক্টোবর: বাংলাদেশ-‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন, ব্রিসবেন

২ নভেম্বর: বাংলাদেশ-ভারত, অ্যাডিলেড

৬ নভেম্বর: বাংলাদেশ-পাকিস্তান, অ্যাডিলেড


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর