বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৫৫ পূর্বাহ্ন

জলবায়ু সম্মেলনে বিশ্ব নেতাদের উপহাস করলেন গ্রেটা থানবার্গ

ভয়েসবাংলা ডেস্ক / ২৩৩ বার
আপডেট : বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বিশ্ব নেতাদের উপহাস করেছেন সুইডিশ অ্যাক্টিভিস্ট গ্রেটা থানবার্গ। মঙ্গলবার মিলানে তরুণদের এক জলবায়ু সম্মেলনে তিনি বলেন, গত ৩০ বছরে নেওয়া সব জলবায়ু পদক্ষেপই ‘ব্লা, ব্লা, ব্লা’য় পরিণত হয়েছে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্ব নেতাদের প্রতিশ্রুতি ফাঁকা বুলি হিসেবে অভিহিত করেন গ্রেটা থানবার্গ। জলবায়ু সংকট নিয়ে বাইডেনের বক্তব্যের ইঙ্গিত করে তিনি বলেন, আমরা যখন বলি জলবায়ু পরিবর্তন, আপনারা কিসের চিন্তা করেন? আমার মনে হয় চাকরি, সবুজ চাকরি, কার্বন নিঃসরণমুক্ত চাকরি।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন, আমাদের কম কার্বন নিঃসরণের অর্থনীতিতে প্রবেশের সহজ উপায় পেতে হবে। আমাদের কোনও প্লানেট বি নেই। সেই বক্তব্যের পুনরাবৃত্তি করে গ্রেটা থানবার্গ বলেন, প্লানেট ব্লা নেই, ব্লা, ব্লা, ব্লা। আমাদের কথিত নেতাদের কাছ থেকেই এসব শুনেছি… সেসব কথা শুনতে ভালো কিন্তু এখন পর্যন্ত তাদের কোনও কার্যক্রমই আশা দেখায়নি, স্বপ্ন দেখায়নি। খালি কথা আর প্রতিশ্রুতি দিয়েছে।

কোপ২৬ জলবায়ু সম্মেলনের আগে মিলানে মন্ত্রী পর্যায়ের একটি বৈঠকের আগে অনুষ্ঠিত হচ্ছে দুই দিনের ইয়োথ ফর ক্লাইমেট ফোরাম। এতে উপস্থিত ছিলেন কোপ২৬ প্রেসিডেন্ট অলোক শর্মা। তিনি মন্ত্রী পর্যায়ের বৈঠকেও সভাপতিত্ব করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর