বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন

গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনি সহিংসতা: সংসদে আইনমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ১০৭ বার
আপডেট : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সহিংসতার বড় অংশ ব্যক্তিগত ও গোষ্ঠীগত দ্বন্দ্ব এবং জমি-জমা সংক্রান্ত বিরোধের জেরে হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তীয় পার্টির লিয়াকত হোসেন খোকার প্রশ্নের জবাবে শনিবার সংসদ কার্যে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। ওই সংসদ সদস্যের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দেশব্যাপী প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠানের পর কয়েকটি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় নির্বাচনি সহিংসতার খবর প্রচারিত হয়েছে। অনেক সময়ে ব্যক্তিগত ও গোষ্ঠীগত দ্বন্দ্ব, জমি-জমা সংক্রান্ত বিরোধের জের ধরে নির্বাচনের সময়ে সুযোগ সন্ধানী ব্যক্তি বা গোষ্ঠী ধর্মীয় সংখ্যালঘু, নারী ও শিশুর ওপর সহিংসতা চালানোর অপচেষ্টা চালায়। এই কারণেও নির্বাচনে অনেক ধরনের সহিংসতা হয়।

মন্ত্রী বলেন, নির্বাচনি সহিংসতার বিষয়ে নির্বাচন কমিশন সতর্ক সৃষ্টি রেখেছে। আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারের সংশ্লিষ্ট দফতরে নির্বাচন কমিশন চিঠি দিয়ে নির্বাচনি সহিংসতার বিষয়ে সতর্ক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। নির্বাচনি কর্মকর্তাদের এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া পুলিশ এ পর্যন্ত কী কী পদক্ষেপ গ্রহণ করেছে তা কমিশনকে অবহিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর