রবিবার, ২৩ জুন ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

করোনার চিকিৎসায় মার্কের মলনুপিরাভির ব্যবহারের অনুমোদন যুক্তরাষ্ট্রের

ভয়েসবাংলা প্রতিবেদক / ২৭০ বার
আপডেট : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১

মহামারি করোনা রুখতে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন প্রাপ্তবয়স্কদের কভিড-১৯ চিকিৎসার জন্য মার্কের মলনুপিরাভিরের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। ২৩ ডিসেম্বর এ অনুমোদন দেওয়া হয়েছে। স্বল্প থেকে মাঝারি মাত্রার উপসর্গের করোনা রোগীদের ক্ষেত্রে এটি বেশি কার্যকরী। তবে যারা হাসপাতালে ভর্তি বা করোনার উচ্চ ঝুঁকিতে রয়েছে এবং যাদের জন্য করোনার বিকল্পগুলি চিকিৎসা প্রযোজ্য তাদের চিকিৎসায় মলনুপিরাভিরের প্রয়োগ প্রযোজ্য হবে না।

শুধু চিকিৎসকের প্রেসক্রিপশন সাপেক্ষে মলনুপিরাভির সেবন করা যাবে। করোনা শনাক্তের পর এবং লক্ষণ শুরু হওয়ার পাঁচ দিনের মধ্যে মলনুপিরাভির সেবন শুরু করা উচিত।মলনুপিরাভির ১৮ বছরের কম বয়সী রোগীদের ব্যবহারের জন্য অনুমোদিত নয় কারণ মলনুপিরাভির হাড় এবং তরুণাস্থির বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে।

এদিকে আমাদের দেশেও ৯ নভেম্বর করোনাভাইরাসের চিকিৎসায় মুখে খাওয়ার নতুন ওষুধ ‘মলনুপিরাভির’ অ্যান্টিভাইরাল ট্যাবলেট জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। সর্দি-জ্বরের চিকিৎসার জন্য তৈরি করা ‘মলনুপিরাভির’বড়ি করোনা আক্রান্ত রোগীর সেবায় পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে আশানুরূপ ফল পাওয়া গেছে। এই বড়ি সেবনে হাসপাতালে ভর্তি বা মৃত্যুর ঝুঁকি অর্ধেক কমেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর