রবিবার, ২৩ জুন ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন

ইউক্রেনে অভিযানের মূল উদ্দেশ্য জানালেন পুতিন: বিবিসি

ভয়েসবাংলা প্রতিবেদক / ৭৭ বার
আপডেট : শুক্রবার, ৪ মার্চ, ২০২২

বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে। গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে ইউক্রেনে রাশিয়ার অভিযানের লক্ষ্য দেশটিকে নিরস্ত্রীকরণ ও নিরপেক্ষ অবস্থায় নিয়ে যাওয়া। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনকে নিরপেক্ষ অবস্থায় আনা হবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর সঙ্গে ফোনালাপে পুতিন একথা বলেন। বৃহস্পতিবার ক্রেমলিনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, পুতিন এমানুয়েল মাক্রোঁকে বলেছেন, ইউক্রেনে রাশিয়ার অভিযানের লক্ষ্য দেশটিকে নিরস্ত্রীকরণ ও নিরপেক্ষ অবস্থায় নিয়ে যাওয়া।

এদিকে, চলমান যুদ্ধে ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৮ লাখ ৩০ হাজার নাগরিক। তাদের অধিকাংশই নারী ও শিশু। প্রতিবেশী ইউরোপের দেশগুলোতে আশ্রয় নিয়েছে তারা। জাতিসংঘের শরণার্থী সংস্থা এ তথ্য জানিয়েছে। সংস্থা (ইউএনএইচসিআর) আরও জানিয়েছে, পালিয়ে যাওয়াদের অধিকাংশই পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। ধারণা করা হচ্ছে, সেখানে ৪ লাখ ৫০ হাজার ইউক্রেনীয় আশ্রয় নিয়েছে। তবে কিয়েভ থেকে পালানোর সংখ্যা ক্রমেই বাড়ছে। ইউএনএইচসিআরের মুখপাত্র শাবিয়া মান্টু সুজারল্যান্ডের জেনেভায় বলেন, পোল্যান্ডে প্রবেশের জন্য ৬০ ঘণ্টা পর্যন্ত লোকজনকে অপেক্ষা করতে হচ্ছে। অন্যদিকে রোমানিয়ান সীমান্তে ২০ কিলোমিটার পর্যন্ত লাইন রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর