বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

আর্থিক প্রতিষ্ঠানের সুদ হার বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক

ভয়েসবাংলা প্রতিবেদক / ৭৮ বার
আপডেট : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের ঋণের ক্ষেত্রে সুদ হার ১১ শতাংশ এবং আমানতের ক্ষেত্রে সুদ হার ৭ শতাংশ বেঁধে দিলো বাংলাদেশ ব্যাংক। সোমবার (১৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

নতুন এই নির্দেশনা আগামী জুলাই থেকে কার্যকর হবে। এর আগে ব্যাংকগুলোর জন্য এ ধরনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় বলা হয়েছিল—ব্যাংগুলো সর্বোচ্চ ৬ শতাংশ সুদে আমানত সংগ্রহ এবং ৯ শতাংশ সুদে ঋণ বিতরণ করতে পারবে।

দেশের সব নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কাছে পাঠানো সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলেছে, কিছু কিছু আর্থিক প্রতিষ্ঠান বিদ্যমান বাজার হারের সঙ্গে সামঞ্জস্য বজায় না রেখে, তুলনামূলক উচ্চ সুদ ও মুনাফার হার আমানত গ্রহণের ফলে অযৌক্তিকভাবে প্রতিষ্ঠানগুলোর তহবিল ব্যয় বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাবে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে উচ্চ সুদ বা মুনাফার হারে গ্রাহকের অনুকূলে ঋণ বা লিজ বা বিনিয়োগ সুবিধা প্রদান করতে হচ্ছে। এতে ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের সক্ষমতা হ্রাস পাচ্ছে। এছাড়া খেলাপি ঋণের পরিমাণ ও হার বৃদ্ধি পাচ্ছে। ফলশ্রুতিতে উৎপাদনসহ সামগ্রিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ছে। এমন অবস্থায়, আমানত সংগ্রহের ক্ষেত্রে সর্বোচ্চ সুদ বা মুনাফার হার ৭ শতাংশ এবং ঋণ বা বিনিয়োগের সুদ বা মুনাফার কার্যকরী হার ১১ শতাংশ নির্ধারণ করা হলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর