বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ১০:৩১ অপরাহ্ন
শিরোনাম :
পরিবেশ ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাস হতে পারে রাষ্ট্রপতির পদত্যাগ প্রশ্নে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত: উপদেষ্টা পরিষদ বিসিএস পরীক্ষা সর্বোচ্চ তিন বার: উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩২ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ‘এক্স ফ্যাক্টর’ মুসলিম ও ইহুদি ভোট বাংলাসহ ১০ ভাষায় বেশি মানুষ কথা বলছেন ১৭০ কোটি বাজেটের ‘ভুল ভুলাইয়া ৩’ আসছে, ভারতে যাচ্ছে ৮০ লাখের সিনেমা ভালো মেয়ে হয়ে ওঠার চক্করে অনেক কিছু সহ্য করে যেতে হয় প্রধান উপদেষ্টার সঙ্গে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সাক্ষাৎ ৩৫ বছর দলের জন্য চেয়েছি, প্রথমবার নিজের জন্য ভোট চাই: প্রিয়াঙ্কা

বাংলাসহ ১০ ভাষায় বেশি মানুষ কথা বলছেন

রিপোর্টার / ২ বার
আপডেট : বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪

কখনো ভেবে দেখেছেন কি, বিশ্বে কথা বলার ক্ষেত্রে মানুষ কোন কোন ভাষা বেশি ব্যবহার করে? ভাষাভাষী জনসংখ্যার দিক থেকে ২০২৪ সালে বিশ্বে বাংলা ভাষার অবস্থানই বা কততম? কথা বলার ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত ১০ ভাষার মধ্যে বাংলা ভাষা আছে কি? এ প্রতিবেদনে এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে।
বিশ্বে এ বছর সবচেয়ে বেশি বলা ১০ ভাষার তালিকা তৈরি করেছে ফোর্বস ইন্ডিয়া। ভাষার সবচেয়ে ব্যাপক ক্যাটালগ ‘এথনোলগ’–এর ভাষাসংক্রান্ত তথ্য ব্যবহার করে স্থানীয় ভাষাভাষীদের সংখ্যার ভিত্তিতে তালিকাটি তৈরি করা হয়েছে।
তালিকায় স্থান পাওয়া ১০টি ভাষা হলো ইংরেজি, মান্দারিন চীনা, হিন্দি, স্প্যানিশ, আরবি, ফরাসি, বাংলা, পর্তুগিজ, রুশ ও উর্দু।
৪৬টি দেশের আনুষ্ঠানিক ভাষা ইংরেজি
১. ইংরেজি
ইংরেজি ইন্দো–ইউরোপীয় ভাষা পরিবারের অন্তর্গত। বিশ্বে ১৫০ কোটি মানুষ এ ভাষায় কথা বলে। এটি ৪৬টি দেশের আনুষ্ঠানিক ভাষা। আন্তর্জাতিক ব্যবসা, বিজ্ঞান ও কূটনৈতিক ক্ষেত্রে এ ভাষার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আন্তর্জাতিকভাবে ব্যাপক গ্রহণযোগ্যতা থাকায় ইন্টারনেট দুনিয়ায়ও এটি মুখ্য ভাষা হয়ে উঠেছে।
২. মান্দারিন চীনা
মান্দারিন চীনা ভাষা সিনো-তিব্বতীয় ভাষা পরিবারের অন্তর্গত। বিশ্বে ১১০ কোটি মানুষ এ ভাষায় কথা বলে। এটি দুটি দেশের আনুষ্ঠানিক ভাষা। চীন ছাড়া বিশ্বে চীনা ভাষাভাষী জনগোষ্ঠীর কাছেও মান্দারিন ভাষা ব্যাপক সমাদৃত।
৩. হিন্দি
বিশ্বে ৬০ কোটি ৮০ লাখ মানুষ হিন্দি ভাষায় কথা বলে। ভাষাটি ইন্দো–ইউরোপীয় পরিবারের অন্তর্গত। ভারতের সরকারি ভাষাগুলোর একটি হিন্দি। দক্ষিণ এশিয়া অঞ্চলে এ ভাষা বেশ সমাদৃত। এটি ফিজিরও সরকারি ভাষা। বলিউড চলচ্চিত্র ও ধ্রুপদি সাহিত্যে হিন্দি ভাষার সাংস্কৃতিক গুরুত্ব অনস্বীকার্য।
চীন ছাড়া বিশ্বে চীনা ভাষাভাষী জনগোষ্ঠীর কাছেও মান্দারিন ভাষা ব্যাপক সমাদৃত
চীন ছাড়া বিশ্বে চীনা ভাষাভাষী জনগোষ্ঠীর কাছেও মান্দারিন ভাষা ব্যাপক সমাদৃতফাইল ছবি: রয়টার্স
৪. স্প্যানিশ
স্প্যানিশ ভাষা ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের অন্তর্গত। বিশ্বে ৫৫ কোটি ৯৫ লাখ মানুষ এ ভাষায় কথা বলে। এটি ২১টি দেশের আনুষ্ঠানিক ভাষা।
৫. আরবি বা প্রমিত আরবি
বিশ্বে ৩৩ কোটি ২৫ লাখ মানুষ আরবি বা প্রমিত আরবি ভাষায় কথা বলে। এটি আফ্রো-এশীয় ভাষা পরিবারের অন্তর্গত। বিশ্বের ২৪টি দেশের আনুষ্ঠানিক ভাষা আরবি। আরব অঞ্চলের দেশগুলোয় সরকারি কাজ ও সরকারি বক্তৃতা বা নথিপত্রের জন্য আরবি ব্যবহার করা হয়। প্রমিত আরবিকে ভিত্তি করে যে কেউ এ অঞ্চলজুড়ে ব্যবহৃত বিভিন্ন আরবি উপভাষাও শিখে থাকেন।
৬. ফরাসি
বিশ্বের ৩১ কোটি ১৬ লাখ মানুষ ফরাসি ভাষায় কথা বলে। ভাষাটি ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারভুক্ত। ২৯টি দেশে আনুষ্ঠানিক ভাষা হিসেবে ফরাসির ব্যবহার আছে। ব্যবসায়িক জগতেও ফরাসিকে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়। অনেকেই এ ভাষা শিখতে আগ্রহী হন।
বিশ্বে ২৭ কোটি ৮২ লাখ মানুষ বাংলায় কথা বলে
৭. বাংলা
বিশ্বে ২৭ কোটি ৮২ লাখ মানুষ বাংলায় কথা বলে। এটি বাংলাদেশের রাষ্ট্রীয় ভাষা। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মানুষও এ ভাষায় কথা বলে। বিশেষভাবে কাব্যিক ও শৈল্পিক ঐতিহ্যের জন্য এ ভাষা পরিচিত। সাহিত্য, সংগীত ও চলচ্চিত্র জগতে বাংলা ভাষার অনেক অবদান রয়েছে।
৮. পর্তুগিজ
বিশ্বে ২৬ কোটি ৩৮ লাখ মানুষ পর্তুগিজ ভাষায় কথা বলে। এটি ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারভুক্ত। ৯টি দেশের আনুষ্ঠানিক ভাষা পর্তুগিজ।
৯. রুশ
বিশ্বে ২৫ কোটি ৫৪ লাখ মানুষ রুশ ভাষায় কথা বলে। এটিও ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের অন্তর্গত। পর্তুগিজ ভাষা বিশ্বের চারটি দেশের আনুষ্ঠানিক ভাষা।
১০. উর্দু
বিশ্বে ২৩ কোটি ৭৯ লাখ মানুষ উর্দু ভাষায় কথা বলে। এটি ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারভুক্ত। উর্দু বিশ্বের দুটি দেশের আনুষ্ঠানিক ভাষা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর