রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে হারিকেন হেলেনের তাণ্ডবে প্রাণহানির সংখ্যা বেড়ে ৪৪

রিপোর্টার / ১ বার
আপডেট : শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

যুক্তরাষ্ট্রের পাঁচটি অঙ্গরাজ্যে শক্তিশালী ঝড় হেলেনের আঘাতে কমপক্ষে ৪৪ জনের প্রাণহানি হয়েছে।
কর্তৃপক্ষ শুক্রবার এ কথা জানিয়ে বলেছে, মৌসুমী বন্যার আশঙ্কায় জরুরি উদ্ধারকর্মীরা বড় ধরনের উদ্ধার অভিযান শুরু করেছে।
যুক্তরাষ্ট্র থেকে এএফপি আজ একথা জানিয়েছে।
ফ্লোরিডার রাজধানী তালাহাসির কাছে ক্যাটাগরি-৪ এ রূপ নিয়ে হেলেন আঘাত হানে। এতে রাস্তা, বাড়িঘর এবং ব্যবসা-প্রতিষ্ঠান পানির নিচে তলিয়ে গেছে। এর মধ্যে অনেকগুলো ব্যবসা প্রতিষ্ঠান ও ঘরবাড়ি ধ্বংস হয়েছে।
পাওয়ারআউটেজ ডট. ইউএস এর তথ্যানুসারে শুক্রবার ফ্লোরিডা থেকে ওহাইও পর্যন্ত ১০টি রাজ্যের ৪২ লক্ষেরও বেশি গ্রাহক বিদ্যুতবিহীন হয়ে পড়েছে।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলেছে, হেলেন দূর্বল হওয়ার পরও ভারি বৃষ্টিপাতের সাথে ধ্বংসযজ্ঞ অব্যাহত রেখেছে এবং ‘ভয়াবহ ও সম্ভাব্য প্রাণহানি এবং শহরে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। ফ্লোরিডার উত্তর-পশ্চিম উপকূলে ৭শ’লোকের দ্বীপ শহর সিডার কি-তে হারিকেনটি ব্যাপক তান্ডবলীলা চালিয়েছে। ঝড়ের ঢেউ এবং প্রচণ্ড বাতাসে বিভিন্ন রঙের কাঠের তৈরি বেশ কিছু বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।
সিডার কি’র জেলার পয়ঃনিষ্কানের সুপারিনটেনডেন্ট গ্যাবে ডটি বলেছেন, আমি এখানে সারা জীবন কাটিয়েছি এবং এই ধরনের ঝড়ের তাণ্ডব দেখে আমার হৃদয় ভেঙ্গে গেছে।
কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ ক্যারোলিনায় অন্তত ২০ জন মারা গেছে। এর মধ্যে দু’জন দমকল বাহিনীর কর্মীও রয়েছেন। কাউন্টি করোনার রাস্টি ক্লেভেঞ্জার জানিয়েছেন, নিহতের মধ্যে স্পার্টানবার্গ কাউন্টির ছয় বাসিন্দাও ছিলেন।
জর্জিয়ার গভর্ণর ব্রায়ান কেম্পের কার্যালয় নিশ্চিত করেছে, তার রাজ্যে একজন জরুরি উদ্ধারকর্মীসহ ১৫ জন মারা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর