বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বেশি হত্যা মামলা জনমনে প্রশ্নের উদ্রেক করছে: মাহফুজ আনাম

রিপোর্টার / ৪৭ বার
আপডেট : শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪

বাংলাদেশে গণতন্ত্র, আইনের শাসন, সুশাসন, সরকারি প্রতিষ্ঠানের জবাবদিহি, করপোরেট শাসন, নেতৃত্বে সততা, মুক্ত গণমাধ্যম ইত্যাদি সম্পর্কে আমরা সবাই আশা হারিয়ে ফেলেছি। সামনে ছিল কেবল চাটুকারিতা আর দুর্নীতি। আমাদের কাছে বিকল্প ছিল শুধুই তাদের পদলেহন, নয়তো তাদের পকেট ভরতে সহায়তা করা। ডেইলি স্টারে প্রকাশিত এক কলামে এমনটাই বলেছেন ডেইলি স্টার সম্পাদক-প্রকাশক ও রাজনীতি বিশ্লেষক মাহফুজ আনাম।
মাহফুজ আনাম বলেন, ছাত্র ও জনতা মিলে দৃশ্যপট বদলে দিয়েছে, যা অবিশ্বাস্য। যে দরজাগুলো এতদিন চাটুকারদের জন্য খোলা ছিল, তারা জোর করে সব দরজা সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে। হঠাৎ করেই আমরা বুক ভরে শ্বাস নিতে পারছি, স্বপ্ন দেখতে পারছি। তবে স্বপ্ন যত সুন্দর হয়, তেমন ভঙ্গুরও। এমন কিছু ঘটনা ঘটছে, যা আমাদের স্বপ্নপূরণ বন্ধুর করে তুলছে। এমন কিছু ঘটনা ঘটেছে, যা অন্তর্বর্তী সরকারকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে এবং তাদের কার্যকারিতা নিয়ে সন্দেহ তৈরি করছে। এগুলো হচ্ছে সিস্টেমের ভেতরে ও বাইরে থেকে।
শুরুতেই সিস্টেমের ভেতরের পুলিশের কথায় আসি। সদ্য সাবেক সরকারকে প্রশ্নবিদ্ধ করা ও গণধিকৃত করার ক্ষেত্রে যেসব সরকারি সংস্থার ভূমিকা রয়েছে, তার মধ্যে সর্বাগ্রে আসবে পুলিশের নাম। ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের দলীয় বাহিনী হিসেবে পুলিশকে ব্যবহার করেছে। পরে গল্পের ফ্র্যাঙ্কেনস্টাইনে পরিণত হয়ে নিজস্ব স্বার্থ সিদ্ধিতে মশগুল হয়ে পড়ে এই বাহিনী। আগের মতোই নতুন শাসকদের অধীনেও তাদের আচরণ অপরিবর্তিত রয়েছে, এখনও তারা আইনের অপব্যবহার করে যাচ্ছে।
একাত্তর টেলিভিশনের সাবেক কর্মী দুই সাংবাদিককে বিমানবন্দর থেকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে সোপর্দ করা হয়। পরে তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগে মামলা ও চার দিনের রিমান্ডে নেওয়া হয়। যদিও তারা বস্তুনিষ্ঠ সাংবাদিকতার উজ্জ্বল উদাহরণ ছিলেন না, তবু আমরা জানতে চাই, কোন আইনটি তারা ভঙ্গ করেছেন? কীভাবে তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হলো? তাদের নাম হত্যা মামলার এফআইআর ছিল না। ‘অজ্ঞাত আসামি’দের স্থলে তাদের নাম যোগ করা হলো। এই ‘অজ্ঞাত আসামি’র নামে মামলা এবং সেখানে পরে কারও নাম যোগ করে দেওয়া একটি চর্চা, যা শিগগির বাতিল করা উচিত। তদন্ত চলাকালীন অজ্ঞাত আসামিদের জায়গায় যেকোনও সময়, যে কাউকে পুলিশ অন্তর্ভুক্ত করতে পারে। এই দুই সাংবাদিক ক্ষমতাচ্যুত শাসকদের বড় সমর্থক হয়ে থাকলেও কোনও প্রচলিত আইন ভঙ্গ করেননি। তাদের সাংবাদিকতার সমালোচনা বা ক্ষমতাচ্যুত শাসকদের সঙ্গে যোগসাজশের বিস্তারিত উন্মোচন করা যেতে পারতো। কিন্তু আইনভঙ্গের কোনও সুনির্দিষ্ট অভিযোগ ছাড়াই কারাবন্দি করা উচিত নয়।
গণমাধ্যম অফিস বা টেলিভিশন স্টেশন ভাঙচুরের ঘটনা অত্যন্ত নিন্দনীয়, যার সর্বশেষ উদাহরণ ইস্ট-ওয়েস্ট মিডিয়ার অফিসে ভাঙচুর। এসব প্রতিষ্ঠান হয়তো অনৈতিক নীতিমালা মেনে চলেছে, একপাক্ষিক অবস্থান নিয়েছে বা ক্ষমতাচ্যুত সরকারের সেবায় নিয়োজিত ছিল। কিন্তু জোর করে তাদের কণ্ঠরোধ করে দেওয়া যাবে না। সাংবাদিকতা চর্চায় তারা যতই স্থূল ও অনৈতিক হোক না কেন, প্রতিষ্ঠানের কর্মীদের ওপর শারীরিক নির্যাতন, তাদের গ্রেফতার বা ভয় দেখানো উচিত না। এ ধরনের পরিস্থিতি সাংবাদিকদের ভীত করছে। তারা ভাবছেন, আমরা আবারও সেই পুরনো পথেই হাঁটছি কিনা, যেখানে শুধু ভুক্তভোগীদের পরিচয় বদলেছে—বিএনপিপন্থি সাংবাদিকদের বদলে এখন আওয়ামীপন্থিরা নির্যাতিত হচ্ছেন। আমরা কোনোভাবেই অতীতের ভুলের পুনরাবৃত্তি করতে পারি না।
তারপর বলতে হয় আদালত প্রাঙ্গণে আওয়ামী লীগের সাবেক মন্ত্রী দীপু মনির ঘটনাটি। বিএনপিপন্থি আইনজীবীদের হামলা থেকে তাকে নিরাপত্তা দিতে যথেষ্ট ব্যবস্থা নেয়নি পুলিশ। এই ব্যর্থতার দায় পুলিশ এড়াতে পারে না। কিন্তু একইসঙ্গে এটাও বলতে হবে, এসব পক্ষপাতদুষ্ট আইনজীবী তাদের পেশাদারত্ব ও নৈতিকতা বিসর্জন দিয়েছেন, আদালত ও নিজ পেশার অবমাননা করেছেন। যেভাবে গণহারে প্রমাণ ছাড়াই সাবেক মন্ত্রী, সংসদ সদস্য, আওয়ামী লীগ নেতা ও সাংবাদিকদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হচ্ছে, তাতে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। অবস্থাদৃষ্টে ‘আগে মামলা পরে প্রমাণ’ পন্থা গ্রহণ করা হয়েছে বলে মনে হচ্ছে।
সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এত বেশি হত্যা মামলা হচ্ছে যে বিষয়টি জনমনে অনেক প্রশ্নের উদ্রেক করছে। এমন মামলা যত বেশি হবে, ততই গ্রহণযোগ্যতা কমতে থাকবে। জবাবদিহি নিশ্চিতের জন্য কয়েকটি যথোপযুক্ত তথ্য-প্রমাণ সমর্থিত, বস্তুনিষ্ঠ ও বলিষ্ঠ মামলাই যথেষ্ট। কিন্তু যেভাবে বিষয়টি এগোচ্ছে, তাতে অনেক প্রশ্নের জন্ম দিচ্ছে।
আমরা দেখতে পাচ্ছি যে কয়েকজন আওয়ামী লীগ নেতা; বিচারক; আইনজীবী; মুনতাসীর মামুন, শাহরিয়ার কবিরদের মতো বুদ্ধিজীবী; সাবেক বিচারপতি ইনায়েতুর রহিম; হাসানুল হক ইনু ও রাশেদ খান মেননের (যাকে গতকাল রাতে গ্রেফতার করা হয়েছে) মতো রাজনীতিবিদদের বিরুদ্ধে আদালতে মামলা হচ্ছে। কিছু মামলায় ৩০, ৪০, এমনকি ১২০ জনের নাম রয়েছে আসামি হিসেবে। সুনির্দিষ্ট প্রমাণ ছাড়াই এসব মামলায় তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হচ্ছে। আদালত এই মামলাগুলোকে নথিবদ্ধ করার জন্য স্থানীয় থানায় পাঠায়। তারপর বাছ-বিচারহীনভাবে কয়েকজনকে গ্রেফতার করা হয়। আইনি প্রক্রিয়ার এ ধরনের ব্যবহার ও কোনও প্রমাণ ছাড়া হত্যা মামলা করা আইনের অপব্যবহার, যা কেবল আইনি প্রক্রিয়া ও বর্তমান ব্যবস্থার ওপর জনগণের ভরসা কমাবে।
আগের সরকারের মতোই একইভাবে আইনকে হাতিয়ার বানানোর প্রবণতা আমাদের এই ধারণা দিচ্ছে যে আগের মতোই এখনও আইনের অপব্যবহার দেখতে পাচ্ছি। গ্রেফতারকৃত মন্ত্রীরা যেসব অপরাধ করেছেন, ক্ষমতার অপব্যবহার, আর্থিক খাত-সংশ্লিষ্ট অপরাধ, ঘুষ, দুর্নীতি ও ব্যাংকিং খাতে কারসাজি; সেগুলোর বদলে হত্যার অভিযোগে অভিযুক্ত করা হচ্ছে। প্রতিবার এমন হত্যা মামলা করার সঙ্গে সঙ্গে প্রশ্নবিদ্ধ হচ্ছে আইনি প্রক্রিয়া।
আমাদের আইন উপদেষ্টা এ ধরনের আইন ও চর্চার সমালোচনা করে অনেক লেখালেখি করেছেন। আশা করবো তিনি এভাবে আইনের অপব্যবহার বন্ধ করবেন এবং সার্বিক প্রক্রিয়াকে আরও বিশ্বাসযোগ্য করে তুলবেন। একইসঙ্গে ছাত্র-জনতা আইন নিজেদের হাতে তুলে নেওয়ার কিছু ঘটনা আমাদের উদ্বিগ্ন করছে।
সাম্প্রতিক সময়ে ঘটেছে এমন কিছু ঘটনা নিয়ে আমাদের অবশ্যই চিন্তা করা উচিত। যেমন: জোর করে সচিবালয়ে ঢুকে এইচএসসির বাকি পরীক্ষাগুলো বাতিল করতে বাধ্য করা; বিভিন্ন সরকারি সংস্থায় আমলাদের পদোন্নতি দিতে সরকারকে বাধ্য করা; জোর করে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন পদ থেকে শিক্ষকদের অপসারণ; অন্তর্বর্তীকালীন সরকারের নিয়োগপ্রাপ্তদের বদলাতে বাধ্য করা; এই ক্রান্তিলগ্নে রাজনৈতিক দলগুলোর গুরুত্বপূর্ণ পদ দখল করার দৃষ্টিকটু তোড়জোড়।
ওপরের প্রতিটি ঘটনাই এই অন্তর্বর্তীকালীন সরকারের জন্য অত্যন্ত বিব্রতকর। এর ফলে তাদের প্রতি সামান্য হলেও জনগণের আস্থা কমছে। কয়েকটি ঘটনাকে অবশ্যম্ভাবী বলে মেনে নেওয়া যায়। যখন একটি শক্তিশালী ও দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা সরকারের হঠাৎ পতন হয়, তখন এক ধরনের ক্ষমতার শূন্যতা সৃষ্টি হয়। এই পটপরিবর্তনের সুযোগ নিতে দীর্ঘদিন ধরে বঞ্চিত ও সুযোগসন্ধানী উভয়ই এগিয়ে আসে এবং ওপরে বর্ণিত ঘটনার সৃষ্টি হয়। প্রতিদিনই প্রধান উপদেষ্টার কার্যালয়ের সামনে অন্তহীন দাবিদাওয়া নিয়ে মানুষ বিক্ষোভ করছেন, যার বেশির ভাগই ব্যক্তিস্বার্থ রক্ষায়, জাতীয় স্বার্থ নয়।
অধ্যাপক ইউনূসের সরকার এখানে এসেছে মানুষের, বিশেষত গণঅভ্যুত্থানে নেতৃত্বদানকারী শিক্ষার্থীদের ভালোবাসা ও শ্রদ্ধার কারণে। তারা শেখ হাসিনার সরকারকে উৎখাত করে অসীম সম্ভাবনার দুয়ার খুলেছে। আমাদের দায়িত্ব হলো এই সম্ভাবনাকে কাজে লাগানো। আমরা একটি নতুন বাংলাদেশ গড়ার দ্বারপ্রান্তে। কিন্তু আমাদের সামনে বিপৎসংকুল পথও রয়েছে। এই পথ বিপৎসংকুল হওয়ার কারণ হচ্ছে বিভাজন। আমাদের মাঝেই রয়েছে সাবেক শাসকদের চাটুকার, ক্ষমতালোভী ও সুযোগসন্ধানী মানুষ এবং বিশেষ মহল—যারা রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করেছে এবং রাষ্ট্রীয় কোষাগার ও ব্যাংকগুলো লুটেছে। তারা এই অন্তর্বর্তীকালীন সরকারকে দুর্বল ও প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। বেশ কয়েকজন উপদেষ্টার সরকার পরিচালনা প্রক্রিয়ার অভিজ্ঞতার অভাবও আমাদের আগামীর যাত্রা পথকে খানিকটা বন্ধুর করছে। এগুলো সম্মিলিতভাবে আমাদের পথচলাকে আরও বিপৎসংকুল করছে।
ড. মুহাম্মদ ইউনূস যেমনটি বলেছেন, আমরা যেন ভুল পথে হেঁটে এই সুযোগ না হারাই। কোনও কোনও ক্ষেত্রে মনে হচ্ছে, আমরা ঠিক সেই কাজটিই করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর