বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:২২ অপরাহ্ন

৯/১১ হামলার অভিযুক্তদের সঙ্গে সমঝোতা চুক্তি প্রত্যাহার

ভয়েস বাংলা প্রতিবেদক / ২৬ বার
আপডেট : শনিবার, ৩ আগস্ট, ২০২৪

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পরিকল্পনার জন্য অভিযুক্ত ব্যক্তিদের সঙ্গে করা বিচার-পূর্ব সমঝোতা চুক্তি প্রত্যাহার করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। শুক্রবার (২ আগস্ট) ওই চুক্তিটি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন অস্টিন। দুইদিন আগে বুধবার চুক্তিটি করা হয়েছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
এক স্মারকলিপিতে অস্টিন বলেন, ৩১ জুলাইয়ে স্বাক্ষরিত তিনটি বিচারপূর্ব সমঝোতা চুক্তি প্রত্যাহার করা হলো। সামরিক আদালতের তত্ত্বাবধানকারী এক কর্মকর্তার কর্তৃত্বও প্রত্যাহার করছেন তিনি। এই চুক্তির অধীনে কথিত হামলাকারীরা মৃত্যুদণ্ড থেকে রেহাই পেত।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ভয়াবহ হামলা চালায় জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা। এই হামলায় অভিযুক্ত তিনজন খালেদ শেখ মোহাম্মদ ও তার দুই সহযোগী ওয়ালিদ বিন আতাশ এবং মুস্তফা আল-হাওসাউয়ির সঙ্গে মার্কিন প্রশাসনের চুক্তি হয়েছে।
কিউবার গুয়ানতানামো বেসামরিক ঘাঁটিতে বেশ কয়েক বছর ধরে আটক রাখা হয়েছে এই তিনজনকে। তাদের বিরুদ্ধে মামলাগুলো বছরের পর বছর ধরে বিচার-পূর্ব অবস্থায় আটকে রয়েছে। এমনকি সিআইএ’র হাতে নির্যাতনের শিকারও হয়েছেন তারা। এখন সুষ্ঠুভাবে তাদের বিচার করা হবে কিনা, তা নিয়ে আইনি জটিলতা রয়েছে।
চুক্তি অনুযায়ী, এই অভিযুক্তরা তাদের দোষ স্বীকার করতে রাজি হয়েছে। বিনিময়ে তাদের এমন মামলায় বিচারের মুখোমুখি হওয়া থেকে রেহাই মিলবে। এই মামলায় তাদের মৃত্যুদণ্ড হতে পারতো।
দুই যুগ আগের সেই হামলায় যারা প্রাণ হারিয়েছিল, তাদের স্বজনদের কাছে কৌঁসুলিরা চিঠি পাঠানোর পর প্রাক-বিচার চুক্তির বিষয়টি প্রকাশ পায়। চুক্তিটির বিরোধিতা করে ক্ষোভ জানিয়েছিলেন তারা।
দুই যুগ আগের সেই হামলায় যারা প্রাণ হারিয়েছিল, তাদের স্বজনদের কাছে কৌঁসুলিরা চিঠি পাঠানোর পর প্রাক-বিচার চুক্তির বিষয়টি প্রকাশ পায়। চুক্তিটির বিরোধিতা করে ক্ষোভ জানিয়েছিলেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর