শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

আন্দোলনকারীদের হটিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দখলে

ভয়েস বাংলা প্রতিবেদক / ২১ বার
আপডেট : সোমবার, ১৫ জুলাই, ২০২৪

প্রায় এক ঘণ্টার সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার পর কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের তাড়িয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।
সোমবার (১৫ জুলাই) দুপুরে বিক্ষোভ মিছিল শেষে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের একটি অংশ মিছিল নিয়ে হল পাড়ার দিকে যায়। বিজয় একাত্তর হলে গিয়ে তারা গেটে প্রবেশ করতে চাইলে হল ছাত্রলীগ তাদের ওপর জুতা নিক্ষেপ করে। এরপর আন্দোলনকারী ও ছাত্রলীগের মধ্যে ইটপাটকেল ছোড়াছুড়ি শুরু হয়।
এরপর আন্দোলনকারীদের ওপর অন্য হলের ছাত্রলীগের নেতাকর্মীরা যোগ দিলে রাজু ভাস্কর্যে অবস্থাকারীদের অন্য অংশ হল পাড়ার দিকে যায়। এ সময় দুই গ্রুপের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া চলতে থাকে। একপর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা পাল্টাপাল্টি ধাওয়ায় যোগ দেন। এতে আন্দোলনকারীরা ভিসি চত্বর দিয়ে ফুলার রোড হয়ে শহীদ মিনারে দিকে চলে আসে। এ ঘটনার পর বেলা সাড়ে ৩টায় ক্যাম্পাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয় ছাত্রলীগ।
বিকেলের দিকে রড় স্টাম্প, হেলমেট, হকি স্টিক, বাঁশসহ ক্যাম্পাসে আসেন যুবলীগরে নেতাকর্মীরা। এরপর আসেন দুই মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা। ক্যাম্পাসের নিয়ন্ত্রণ নিয়ে রাজু ভাস্কর্যে দাঁড়িয়ে বিভিন্ন স্লোগান দেন তারা। এ সময় বিভিন্ন দলীয় ও দেশাত্মবোধক গান বাজাতে দেখা যায় তাদের।
এর আগে সোমবার (১৫ জুলাই) বিকাল ৩টার পর এই ঘটনা শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।
মাথায় হেলমেট পরে ও হাতে লাঠি নিয়ে একদল হামলাকারীকে আন্দোলনকারীদের ওপর চড়াও হতে দেখা যায়। পরে আন্দোলনকারীরা দাবি করেন, ছাত্রলীগের হামলায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন।
গতকাল রবিবার (১৪ জুলাই) রাত থেকেই ক্যাম্পাসে উত্তেজনা চলছে। কোটা নিয়ে প্রধানমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে আন্দোলনকারীরা মধ্যরাতে বিক্ষোভ মিছিল করেন। এসময় ছাত্রলীগও সতর্ক অবস্থান নিয়েছিল। পরে দুই পক্ষই রাতে নিজ নিজ ঠিকানায় ফিরে যায়। তবে সোমবার সকাল থেকে ক্যাম্পাসে চলছিল থমথমে পরিস্থিতি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে পাল্টাপাল্টি সমাবেশ ডাকে কোটা সংস্কার আন্দোলনকারীরা ও ছাত্রলীগ। বেলা সোয়া ১২টা থেকে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। দুপুরে বিক্ষোভ মিছিল করেন তারা। পরে আন্দোলনকারীদের একটি অংশ মিছিল নিয়ে হল পাড়ায় দিকে যান। বিজয় একাত্তর হলে গিয়ে ঢুকতে চাইলে হলের ওপর থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা জুতা নিক্ষেপ করে। এতে দুই গ্রুপের মধ্যে ইট-পাটকেল নিক্ষেপ শুরু হয়।
এরপর আন্দোলনকারীদের মধ্যে যারা রাজু ভাস্কর্যের সামনে অবস্থান করছিলেন তারাও যোগ দেন। এদিকে মধুর ক্যানটিনের সামনে অবস্থান নেয় ছাত্রলীগের একটি অংশ।
বিজয় একাত্তর হলের সামনে ইট-পাটকেল ও লাঠির আঘাতে আহত হন মাহমুদুল হাসান (২৩), একুশে হলের ইয়াকুব (২১), শহীদুল্লাহ হলের রাকিব (২৪) ও মাসুদ (২৩)। তারা সবাই ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে জানা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর