রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন

গণ্ডারদের রাস্তা ছেড়ে দিলো সিংহ

ভয়েস বাংলা রিপোর্ট / ৩৫ বার
আপডেট : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

দুই দিকে ঘন জঙ্গল। মাঝে সরু রাস্তা। সেই জঙ্গলেই দুই শ্রেণির প্রাণীর মধ্যে বোঝাপড়া। দুইটি সিংহ এবং দুইটি গণ্ডার। পশুরাজের সঙ্গে আবার বোঝাপড়া হয় নাকি! রাস্তায় গণ্ডারকে দেখে দুই সিংহের এমন কাণ্ডে হতবাক হয়ে গেছেন সকলে।
বন্যপ্রাণীদের আচরণে বিস্ময়ের শেষ নেই। তৃণভোজী হোক কিংবা মাংসাশী সমস্ত বন্য প্রাণীরা নিজস্ব আচরণবিধি মেনে চলে। মাংসাশীরা যদিও ক্ষুধা মেটানোর জন্য অন্যান্য প্রাণীদের শিকার করে থাকে। শুধু পশুরাজ বলে নয়, বনের রাজা সিংহ তো অন্যতম হিংস্র শিকারি প্রাণী। সেই সিংহই গণ্ডারদের দেখে পথ ছেড়ে দিল। শুনতে অবিশ্বাস্য লাগলেও সম্প্রতি এমনই এক দৃশ্যের দেখা মিলেছে। ইতিমধ্যে সেই ভিডিও ভাইরাল হয়েছে নেটপাড়ায়।
বেশ কয়েক দিন আগে টুইটারে ভিডিওটি শেয়ার করা হয়। যেখানে দেখা গেছে, রাস্তার এক পাশে দুটি সিংহ বসে বিশ্রাম নিচ্ছিল। সেই সময়ই ওই রাস্তা ধরে আসতে দেখা যায় দুটি গণ্ডারকে। রাস্তায় গণ্ডারকে দেখা মাত্রই উঠে দাঁড়ায় সিংহেরা। এরপর ধীরে ধীরে রাস্তার একপাশে সরে যায়। দেখে মনে হয় যেন গণ্ডারের যাওয়ার জন্যই পথ ছেড়ে দিয়েছে সিংহরা।
ভিডিওতে গণ্ডাররা কাছে আসতেই সিংহকে সরে যেতে দেখা যায়। গণ্ডাররাও সিংহদের রাস্তায় বসে থাকতে দেখে প্রথমে খানিকক্ষণ থামে। তারপর সিংহ দুটি জঙ্গলের দিকে যেতেই ধীরে ধীরে সেখান দিয়ে চলে যায়। কিন্তু কেনই বা সিংহের আচরণ এমন ছিল?
পশু বিশেষজ্ঞদের মতে, গণ্ডার রাস্তায় কোনো কিছুকে তাদের পথে থাকা পছন্দ করে না। এমন কী কখনও কখনও মেজাজও হারিয়ে ফেলে। হয়তো সেই কারণেই গণ্ডারদের দেখে রাস্তা ছেড়ে দিয়েছে সিংহ। ভিডিওটি কোন এলাকার এখনও জানা যায়নি।
বেশিরভাগ নেটিজেনই সিংহের কাণ্ড দেখে বিস্মিত হয়েছেন। কারোর মতে, যতই পশুরাজ হোক না কেন, জঙ্গলের প্রাণীদের কিছু নিজস্ব নিয়ম রয়েছে। গণ্ডারদের সঙ্গে সিংহ অশান্তি চায় না বলেই রাস্তা থেকে সরে দাঁড়িয়েছে বলে মত নেটপাড়ার একাংশের। আবার সিংহরা কি শেষে গণ্ডারকে দেখে ভয় পেল? এমন প্রশ্নও তুলেছেন অনেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর