বুধবার, ২৬ জুন ২০২৪, ০১:২৬ অপরাহ্ন
শিরোনাম :
সারাদেশে ২৬,১৮১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে : নৌপ্রতিমন্ত্রী নীতিমালা লঙ্ঘনের অভিযোগে চার মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে চীন : লিউ জিয়ানচাও অ্যাসাঞ্জ কারাগার থেকে মুক্তি পেয়ে যুক্তরাজ্য ছাড়লেন ট্যাক্সের আয়ের চেয়ে তামাকজনিত চিকিৎসা ব্যয় বেশি : ডা. আব্দুল্লাহ বাংলাদেশের লজ্জার হার: সেমিতে আফগানিস্তান, অস্ট্রেলিয়ার বিদায় খেলোয়াড়রা নিজের কাজে সৎ ছিল, ক্ষমা চাইলেন শান্ত ধর্ষণ মামলায় মামুনুল হকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা সাকলায়েন ব্যক্তিগত আক্রোশের শিকার: পরিমণি শেখ হাসিনা দেশকে বিক্রি করে না: প্রধানমন্ত্রী

ইন্টারনেটভিত্তিক অনিবন্ধিত সংবাদ মাধ্যম বন্ধে হাই কোর্টের রুল

রিপোর্টার / ১২৯ বার
আপডেট : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১

অনিবন্ধিত নিউজ পোর্টাল, আইপি টিভি ও নিউজ সংক্রান্ত ফেইসবুক পেইজ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছে হাই কোর্ট।

সেসঙ্গে সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে বিধিমালা কেন করা হবে না তা নিয়েও প্রশ্ন তুলেছে আদালত।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল বেঞ্চ এ রুল দেয়।

গত বুধবার শুনানির পর রুল দিলেও সোমবার তা সাংবাদিকদের জানানো হয়।

তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক, বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে দুই সপ্তাহের মধ্যে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রাফিকা খাতুন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল বিপুল বাগমার।

পরে আইনজীবী সৈয়দা রাফিকা খাতুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিভিন্ন ইস্যুতে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে চটুল সংবাদ পরিবেশন করতে দেখা যায়। যেসব নিউজ পোর্টাল, আইপি টিভি এসব খবর প্রচার-প্রকাশ করছে সেগুলো বেশিরভাগই অনিবন্ধিত। পাঠক বা দর্শক প্রচার-প্রকাশিত এসব খবরের গুনগত মান যাচাই না করেই তার সামাজিক যোগাযোগ মাধ্যমে সেগুলো শেয়ার করছে। এর ফলে দেশে ও দেশের বাইরে বিরূপ প্রতিক্রিয় সৃষ্টি হয়।”

যে কারণে অনিবন্ধিত নিউজ পোর্টাল, আইপি টিভি ও নিউজ সংক্রান্ত ফেসবুক পেইজ বন্ধে নির্দেশনা চেয়ে রিট আবেদনটি করা হয়েছিল। আদালত অন্তর্বর্তী আদেশ না দিয়ে রুল দিয়েছে।

রিট করেন সিলেটের বিয়ানীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিলাদ মোহাম্মদ জয়নুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর