বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন

২৫ মার্চ গণহত্যা দিবস আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জাতীয় প্রেসক্লাবের

ভয়েস বাংলা রিপোর্ট / ৫২ বার
আপডেট : শনিবার, ২৫ মার্চ, ২০২৩

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য জাতিসঙ্ঘসহ আন্তজার্তিক সম্প্রদায়ের কাছে দাবি জানিয়ে বক্তারা বলেছেন, ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান সময়ের দাবি। তারা বলেন, জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায় ১৯৭১ সালে ২৫ শে মার্চ পাকিস্তানী সামরিক বাহিনী ও তাদের দেশীয় দোসররা যে গণহত্যা চালিয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল। সে সব গণহত্যার বিভৎস কাহিনী বিভিন্ন স্বাক্ষ্য প্রমাণ দ্বারা আজ প্রমাণিত।

আজ শনিবার ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ দাবি জানিয়েছেন। ‘১৯৭১, গণহত্যা ও আন্তর্জাতিক স্বীকৃতির প্রেক্ষাপট’ শীর্ষক এ আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন সাবেক রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক মোহাম্মদ জমির। জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি হাসান হাফিজের সভাপতিত্বে এ আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। আলোচনায় অংশ নেন প্রেসক্লাব ব্যবস্থাপনা কমিটির যুগ্ম সম্পাদক মো. আশরাফ আলী ও কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন সেমিনার, মিট দ্য প্রেস ও আন্তর্জাতিক লিয়াঁজো উপ-কমিটির আহ্বায়ক জুলহাস আলম। অনুষ্ঠানে জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দ ও ক্লাবের সিনিয়র সদস্যরা উপস্থিত ছিলেন।
মোহাম্মদ জমির বলেন, যুক্তরাষ্ট্র সম্প্রতি ‘বার্মা এ্যাক্ট’ অনুমোদন করেছে, যেখানে মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যা করা হয়েছে বলে স্বীকৃতি প্রদান করা হয়েছে। অথচ ১৯৭১ সালে পাকিস্তানী সামরিক বাহিনী ও তাদের দোসররা এদেশে যে নির্মম গণহত্যা চালিয়েছে তার স্বীকৃতি দেয়নি যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ১৯৭১ সালে হওয়া গণহত্যার স্বীকৃতি প্রদান করা জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের নৈতিক দায়িত্ব।
আলোচনা শেষে কাওসার চৌধুরী নির্মিত জাতীয় পুরস্কারপ্রাপ্ত ‘বধ্যভূমিতে একদিন’ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর