সোমবার, ০৮ জুলাই ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন

১১ মার্কিন কর্মকর্তার ওপর ইরানের নিষেধাজ্ঞা

ভয়েস বাংলা প্রতিবেদক / ২ বার
আপডেট : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

যুক্তরাষ্ট্রের ১১ জন কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ফিলিস্তিনপন্থী আন্দোলনে বাধা দেওয়ার অভিযোগ এনে এসব কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।
বুধবার এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞার কথা জানায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থী ছাত্র আন্দোলন দমনে “মানবাধিকার লঙ্ঘন” করেছেন তারা।
বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইরানের গনমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল এবং প্রেস টিভি। ইরান কর্তৃপক্ষ জানিয়েছে, নিষেধাজ্ঞার আওতায় আনা মার্কিন পুলিশ কর্মকর্তারা ইরানি অর্থ ব্যবস্থা ও ব্যাংকিং সিস্টেমে লেনদেন করতে পারবেন না। তাদের সম্পদ জব্দ করা হবে এবং তাদেরকে ইরানে প্রবেশের ভিসা দেওয়া হবে না।
গাজায় ইসরায়েলের গণহত্যা ও মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর ইসরায়েল সংশ্লিষ্টতার প্রতিবাদে বিক্ষোভে নামে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর হাজার হাজার শিক্ষার্থী। কিন্তু শিক্ষার্থীদের শান্তিপূর্ণ বিক্ষোভে দমনপীড়ন চালায় পুলিশ-প্রশাসন।
আরেক শীর্ষ কমান্ডার হত্যা, ইসরায়েলে ১০০ রকেট হামলা চালাল হিজবুল্লাহআরেক শীর্ষ কমান্ডার হত্যা, ইসরায়েলে ১০০ রকেট হামলা চালাল হিজবুল্লাহ
টেক্সাস, ক্যালিফোর্নিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, উটাহ, ভার্জিনিয়া, নিউ মেক্সিকো, নিউ জার্সি, কানেক্টিকাট ও লুজিয়ানার ক্যাম্পাসগুলো থেকে কয়েক হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়। পুলিশের হামলায় গুরুতর আহত হয় অসংখ্য শিক্ষার্থী ও শিক্ষক।
আর এরই প্রেক্ষিতে বিক্ষোভে দমন-পীড়নে জড়িত থাকার অভিযোগে মার্কিন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিল ইরান সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর