বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন

সিকিমে ভূমিধসে ধ্বংস তিস্তা জলবিদ্যুৎকেন্দ্র

রিপোর্টার / ১৪ বার
আপডেট : মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪

ভারতের সিকিমে ভূমিধসের কারণে ন্যাশনাল হাইড্রোইলেকট্রিক পাওয়ার কর্পোরেশনের (এনএইচপিসি) তিস্তা স্টেজ ৫ বাঁধের বিদ্যুৎকেন্দ্র পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। মঙ্গলবার (২০ আগস্ট) সকালে এই ভূমিধস হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।
গত কয়েক সপ্তাহ ধরে নিয়মিত ছোটখাটো ভূমিধসের কারণে ৫১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্রটি হুমকিতে ছিল। মঙ্গলবার সকালে পাহাড়ের একটি বড় অংশ ধসে পড়ে পাওয়ার স্টেশনটি ধ্বংসস্তূপে পরিণত হয়। এই ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। নিয়মিত ভূমিধসের কারণে কয়েক দিন আগেই বিদ্যুৎকেন্দ্রটি খালি করা হয়েছিল।
বিদ্যুৎকেন্দ্রের কাছে কর্মরত ব্যক্তিদের ধারণ করা ভিডিওতে দেখা গেছে, পাহাড়ের একাংশ ধীরে ধীরে সরতে থাকে এবং মুহূর্তের মধ্যে এর একটি বিশাল অংশ বিদ্যুৎকেন্দ্রের উপর ধসে পড়ে। ভিডিওতে লোকজনের আতঙ্কিত চিৎকারও শোনা গেছে।
উল্লেখ্য, ২০২৩ সালের অক্টোবরে সিকিমে লোনাক হিমবাহের হ্রদ ফেটে যাওয়ার পর থেকেই স্টেজ ৫ বাঁধ অচল ছিল। ওই সময় আকস্মিক বন্যায় সিকিমের বৃহত্তম জলবিদ্যুৎ প্রকল্প চুংথাং-এর তিস্তা বাঁধের অংশ ধ্বংস হয়ে যায়।
ভিডিওতে দেখা গেছে, সিকিমের উত্তরাঞ্চলীয় মাঙ্গান জেলায় ক্রমবর্ধমান তিস্তার পানি প্রবাহিত হওয়ার সঙ্গে সঙ্গে বাঁধের বড় অংশ ভেঙে পড়ে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর