বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে মার্কসবাদী দিসানায়াকা এগিয়ে

রিপোর্টার / ৮ বার
আপডেট : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় রোববার প্রেসিডেন্ট নির্বাচনে তীব্র লড়াইয়ে এগিয়ে রয়েছেন প্রধান মার্কসবাদী রাজনীতিবিদ অনুরা কুমারা দিসানায়াকা। নির্বাচনটি অজনপ্রিয় আইএমএফ বেলআউটের ওপর গণভোটে পরিণত হয়েছে।
শনিবারের ভোটের প্রাথমিক ফলাফলে দৃঢ়ভাবে বোঝা যাচ্ছে যে ৫৫ বছর বয়সী অনুরা কুমারা দিসানায়াকা ছোট দ্বীপ রাষ্ট্রটির প্রথম বামপন্থী কমান্ডার-ইন-চিফ ও রাষ্ট্রপ্রধান হবেন। কলম্বো থেকে এএফপিকে এ খবর জানায়।
১ কোটি ৭১ মিলিয়ন ভোটারের দেশটিতে প্রায় ৭৬ শতাংশ ভোট পড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, রোববারের পরে চূড়ান্ত ফলাফল প্রত্যাশা করা হচ্ছে। পোস্টাল ব্যালটে দিসানায়কের দৃঢ় প্রদর্শন, সমগ্র নির্বাচকমন্ডলীর জন্য একটি সঠিক ইঙ্গিত হিসেবে বিবেচিত, তিনি জিতবেন এমন প্রত্যাশাও বাড়িয়েছে।
নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় এক তৃতীয়াংশ ব্যালট গণনা করা হয়েছে। দিসানায়াকা পোস্টাল ভোটের ৫৮ শতাংশ জয়ী হয়েছেন। পূর্ববর্তী ভোটে, যেসব প্রার্থী প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন তারা পোস্টাল ব্যালটের ৫০ শতাংশের বেশি জয়ী হন।
রাজাপাকসের সহযোগীরা বলেছেন, ভোটে জিতেছেন দিসানায়কা। রাজাপাকসের প্রচার সহযোগী মিলিন্দা রাজাপাকসে ফেসবুকে বলেন, ‘অনুরা কুমারা দিসানায়কা নির্বাচনে জিতেছেন। রাজনীতিতে জয়ী হয়েছেন নমল রাজাপাকসে।
বিক্রমাসিংহের ঘনিষ্ঠ মিত্র, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরিও বলেছেন দিসানায়াকা জিতেছেন। সাবরি এক্স-এ বলেছেন, একটি দীর্ঘ ও কঠিন প্রচারণার পরে, নির্বাচনের ফলাফল এখন পরিষ্কার। যদিও আমি রনিল বিক্রমাসিংহের পক্ষে ব্যাপক প্রচারণা চালিয়েছি, শ্রীলঙ্কার জনগণ তাদের সিদ্ধান্ত নিয়েছে এবং আমি অনুরা কুমারা দিসানায়াকার জন্য তাদের রায় পুরোপুরি সম্মান করি।
বিক্রমাসিংহের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর