শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
অভিনয়শিল্পী সংঘের অন্তর্বর্তী প্রধান তারিক আনাম খান নতুন পথে বাংলাদেশ, সংস্কারে দীর্ঘ পথ: দ্য গার্ডিয়ান সব স্থানে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া ঠিক হয়নি: মির্জা ফখরুল সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে আওয়ামী লীগের সঙ্গে আলোচনা নয়: আসিফ নজরুল শেখ হাসিনার ভারতে থাকা উচিত: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এস আলম গ্রুপের তথ্য চেয়ে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থার চিঠি অশ্বিন-জাদেজার ব্যাটে চালকের আসনে ভারত সংস্কার কমিশন প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধান উপদেষ্টা জাতীয় প্রেসক্লাবে গঠনতন্ত্র লঙ্ঘনের মাধ্যমে সদস্য পদ দেয়া হয়েছে: শওকত মাহমুদ

শেখ হাসিনার ভারতে থাকা উচিত: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

রিপোর্টার / ১ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশের ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে অবস্থান নিয়ে মন্তব্য করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, অনেক নেতা দেশ ছেড়ে বিদেশে চলে যান। শেখ হাসিনার ক্ষেত্রেও যদি তিনি দেশের বাইরে থাকেন, তবে তাকে বাইরে থাকতে দিন। আমরা সবাই চাই বাংলাদেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসুক। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।
৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করে দেশে ছেড়ে ভারতে চলে যান শেখ হাসিনা। তার ভারতে অবস্থান নিয়ে বাংলাদেশ ও ভারতের সম্পর্কে উত্তেজনা তৈরি হয়েছে।
সাক্ষাৎকারে শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে দেওয়ার বিষয়ে বিক্রমাসিংহে বলেন, এগুলো রাজনৈতিক বিষয়, এটি এমনভাবে সিদ্ধান্ত নিতে হবে যেন দেশ স্থিতিশীল থাকে। বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস এক সাক্ষাৎকারে শেখ হাসিনার প্রত্যর্পণের বিষয়ে কথা বলেছেন।
ভারত ও বাংলাদেশের মধ্যে চলমান সংকটের সমাধানে কী পরামর্শ দেবেন, এই প্রশ্নের উত্তরে বিক্রমাসিংহে বলেন, প্রথমে বাংলাদেশে স্থিতিশীলতা আনতে হবে। জনগণের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে হবে। শেখ হাসিনার বিষয়টি রাজনৈতিক, অনেক নেতাই দেশের বাইরে চলে যান এবং সেখানে বসবাস করেন। আমার কাছে অগ্রাধিকার হলো বাংলাদেশকে স্থিতিশীল রাখা। তিনি বলেন, শেখ হাসিনা যদি দেশের বাইরে থাকেন, তবে থাকুন। দ্রুত স্থিতিশীলতা ফিরিয়ে আনা প্রয়োজন। সেনাবাহিনীও প্রয়োজন হতে পারে। আমরা সবাই চাই বাংলাদেশে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুক এবং জনগণ সিদ্ধান্ত নিক কীভাবে দেশ পরিচালিত হবে।
রনিল বিক্রমাসিংহে নিজেই এমন একটি পরিস্থিতির মধ্য দিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হন। ২০২২ সালে গণ-আন্দোলনের ফলে তৎকালীন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন। বিক্রমাসিংহে একটি সমঝোতার মাধ্যমে প্রেসিডেন্ট হন ও শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট মোকাবিলার চেষ্টা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর