বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

রাশিয়ার হয়ে লড়ছে উত্তর কোরীয় সেনা: জেলেনস্কি

রিপোর্টার / ০ বার
আপডেট : সোমবার, ১৪ অক্টোবর, ২০২৪

ইউক্রেনে অবস্থানরত রুশ বাহিনীকে অস্ত্র ও সেনা দিয়ে সহায়তা করছে উত্তর কোরিয়া। এমতাবস্থায় অংশীদারদের সঙ্গে ইউক্রেনের বহুপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্কের পরিবর্তন আসা জরুরি বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রবিবার (১৩ অক্টোবর) প্রকাশিত ভিডিও বার্তায় এই কথা বলেছেন তিনি। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে আরেক কর্তৃত্ববাদী রাষ্ট্র উত্তর কোরিয়ার সম্পর্ক দৃঢ় হচ্ছে। এই ঘনিষ্ঠতা কেবল অস্ত্র সরবরাহেই সীমাবদ্ধ নেই। বরং দখলদারদের (রাশিয়া) সশস্ত্র বাহিনীতে লোকবল প্রেরণ করেও সহায়তা করছে উত্তর কোরিয়া।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী কিম ইয়ং-হিউন গত মঙ্গলবার বলেছিলেন, ‘যথেষ্ট সম্ভাবনা’ রয়েছে যে, রুশ বাহিনীকে সহায়তা করতে সেনা মোতায়েন করেছে উত্তর কোরিয়া।
এক পার্লামেন্টারি শুনানিতে কিম বলেছিলেন, রাশিয়া নিয়ন্ত্রিত এলাকায় ইউক্রেনীয় সেনাবাহিনীর হামলায় উত্তর কোরীয় কয়েকজন সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। গণমাধ্যমের এসব সংবাদ ‘সত্যি বলেই মনে করা হচ্ছে’।
এদিকে বৃহস্পতিবার প্রকাশিত এক বিবৃতিতে তাদের এই অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় ক্রেমলিন। ইউক্রেনে রুশ বাহিনীকে সহায়তা করতে উত্তর কোরিয়া আসলেই সেনা পাঠাচ্ছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, ‘এটি কেবল আরেকটা গুজব। ওই ভিডিও বার্তায় জেলেনস্কি বলেছেন, উদ্ভূত পরিস্থিতিতে অংশীদারদের সঙ্গে ইউক্রেনের সম্পর্ক বিকশিত হওয়া প্রয়োজন। আমাদের ফ্রন্ট লাইনে আরও সহায়তা দরকার। এজন্য কেবল সামরিক সরঞ্জামের সাদামাটা একটা তালিকা ধরিয়ে দিলে হবে না। আমাদের চাই দূরপাল্লার অস্ত্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর