সোমবার, ০৮ জুলাই ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

ভয়েস বাংলা প্রতিবেদক / ৩ বার
আপডেট : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশ সময় বেলা ১২ টায়) শুরু হয় ভোট গ্রহণ। চলবে রাত ১০টা পর্যন্ত। আগামী ৫ বছরের জন্য হাউজ অব কমন্সের ৬৫০ পার্লামেন্ট সদস্য বেছে নিতে ভোট দিচ্ছেন ভোটাররা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০ আসনের বিপরীতে এবার প্রার্থী হয়েছেন রেকর্ড ৪ হাজার ৫১৫ জন। অর্থাৎ প্রতিটি আসনে গড়ে ৭ জন করে প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩১৭টি আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ৪৫৯ জন। এবারের নির্বাচনে অংশ নিয়েছে অন্তত ৯৮ টি রাজনৈতিক দল। ৪০ হাজারেরও বেশি ভোট কেন্দ্রে ভোট দিচ্ছেন প্রায় ৪ কোটি ৬০ লাখ ভোটার।
ধারণা করা হচ্ছে, এবারের নির্বাচনে কনজারভেটিভদের হারিয়ে বিরোধী লেবার পার্টি প্রায় দেড় দশক পর ক্ষমতায় ফিরে আসবে। যুক্তরাজ্যে গত ১৪ বছর ধরে ক্ষমতায় রয়েছে কনজারভেটিভ দল। তবে এবারের নির্বাচনকে ঘিরে চালানো বিভিন্ন জনমত জরিপে এগিয়ে রয়েছে লেবার পার্টি। জরিপে দেখা যাচ্ছে, সাধারণ নির্বাচনে ঐতিহাসিক জনসমর্থন পেয়ে নির্বাচিত হতে চলেছেন লেবার পার্টির ৬২ বছর বয়সী নেতা কিয়ার স্টার্মার। যুক্তরাজ্যভিত্তিক জরিপ সংস্থা ইউগভের জানিয়েছে, পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে ৪২২ থেকে ৪৫৬টি আসন পেতে পারে লেবার পার্টি।
ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই শুরু হবে গণনা। নিয়ম অনুযায়ী, ৯ জুলাই নতুন পার্লামেন্ট সদস্যদের শপথ গ্রহণ ও স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ জুলাই রাজা তৃতীয় চার্লসের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে নতুন সরকারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।
নির্বাচনে যদি কোনো দলই সংখ্যাগরিষ্ঠ আসন না পায়, তখন সেটি ঝুলন্ত পার্লামেন্ট হবে। এই অবস্থায় তুলনামূলক সবচেয়ে বেশি আসন পাওয়া দলটি অন্য দলের সঙ্গে জোট সরকার গঠনের সিদ্ধান্ত নিতে পারে। অথবা সংখ্যালঘু সরকার হিসেবে কাজ করতে পারে। তবে সে ক্ষেত্রে পার্লামেন্টে কোনো আইন পাস করানোর জন্য অন্যান্য দলের ভোটের ওপর নির্ভর করতে হবে তাদের
এটিই যুক্তরাজ্যের প্রথম সাধারণ নির্বাচন যেখানে ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের নাগরিকদের ব্যক্তিগতভাবে ভোট দেওয়ার জন্য ফটো আইডি দেখাতে হবে। ভোটে অংশগ্রহণের জন্য সাধারণ নাগরিকদের অবশ্যই নিবন্ধিত ভোটার এবং বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে।
২০২২ সালে আইনে পরিবর্তন আনার পর প্রায় ২০ লাখ ব্রিটিশ নাগরিক যারা ১৫ বছরেরও বেশি সময় ধরে বিদেশে বসবাস করছেন তারাও ভোট দেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এবারের সাধারণ নির্বাচনে অন্তত ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর