মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন

মমতার পদত্যাগের দাবিতে পশ্চিমবঙ্গে ‘নবান্ন চলো’ কর্মসূচির ডাক

রিপোর্টার / ৭ বার
আপডেট : বুধবার, ২১ আগস্ট, ২০২৪

আরজি করের ঘটনায় প্রতিদিনই প্রতিবাদ মিছিল ও মিটিংয়ের উত্তাল পশ্চিমবঙ্গ। শুধু সামাজিক যোগাযোগমাধ্যমের একটি পোস্টেই আরজি করের বিচারের দাবিতে রাজ্যজুড়ে রাত দখল অভিযানে নামে মেয়েরা। তাদের সঙ্গে নেমেছিল হাজারো মানুষের ঢল। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে পশ্চিমবঙ্গে ‘নবান্ন চলো’ কর্মসূচির ডাক দিয়েছে ছাত্র সমাজ।
কলকাতার ৩টি স্থানের নাম উল্লেখ থাকলেও পরবর্তীতে কয়েকশ’ স্থানে আরজি করের ঘটনার প্রতিবাদে রাস্তায় নামেন সাধারণ মানুষ। কলকাতার এই ভুক্তভোগীর বিচার চেয়ে অভূতপূর্বভাবে ইস্টবেঙ্গল, মোহনবাগন আর মহামেডেনের সমর্থকরা একত্রিত হয়ে রাস্তায় নামেন। পুলিশের হাতে মার খেয়ে গ্রেফতারও হয়েছেন অনেকে। ভারতের স্বাধীনতার পর শাসকের বিরুদ্ধে দলমত নির্বিশেষে এত বড় আন্দোলন আগে দেখেনি পশ্চিমবঙ্গ।
এবার সেই আন্দোলন আরও তীব্র করতে আবারও সামাজিক যোগাযোগমাধ্যমের সর্বত্র আওয়াজ উঠেছে। আগামী ২৭ আগস্ট পশ্চিমবঙ্গের সচিবালয় মুখ্যমন্ত্রীর দফতরে নবান্ন চলো কর্মসূচির ডাক দিয়েছে ছাত্র সমাজ। এই অভিযানের একটাই দাবি, ‘উই ওয়ান্ট জাস্টিস। দফা এক, দাবি এক মুখ্যমন্ত্রীর পদত্যাগ। রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপির দলনেতা শুভেন্দু অধিকারী প্রকাশ্যে এই দাবিকে সমর্থনে নবান্ন অভিযানে অংশ নেওয়ার কথা জানিয়েছেন। এর পরই তীব্র চ্যাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
কয়েকদিন আগেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী নির্যাতিতার বাবার উদ্দেশ্যে বলেছিলেন, আমি অনুরোধ করব, ওনার বাবা যেন জাতীয় পতাকা হাতে নিয়ে নবান্ন যাওয়ার ডাক দেন। ওনার বাবাকে আসতে হবে না। বয়স্ক মানুষ, শোকাতুর হৃদয় নিয়ে আছেন। বাকি যা করার আমরা করে দেব। আমাদের একটা বাধ্যবাধকতা রয়েছে। তা সব রাজনৈতিক দলেরই রয়েছে। তাই আমরা এই ডাক দিতে পারছি না। এসময় তিনি বলেন, ওনি একটা ডাক দিক যে, ২৫ তারিখের মধ্যে মুখ্যমন্ত্রী পদত্যাগ না করলে জাতীয় পতাকা হাতে আপনারা নবান্ন যাবেন। এই মুখ্যমন্ত্রী নিজে থেকে ইস্তফা দেবেন না। তাকে ১৪ তলা থেকে টেনে নামাতে হবে। তবে এবার সেই দাবি সামাজিক যোগাযোগমাধ্যমে ওঠে আসায় আবারও ব্যাকফুটে রয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেস। ছাত্র সমাজের নামে দেবদীপ অধিকারীর একটি পোস্টে মমতার পদত্যাগের আহ্বান জানিয়ে বলা হয়েছে, উই ওয়ান্ট জাস্টিস। দফা এক, দাবি এক মমতার পদত্যাগ। আগামী ২৬ আগস্টের মধ্যে পদত্যাগ না করলে ২৭ তারিখ নবান্ন চলো অভিযান। প্রত্যেক বাড়ি থেকে নিজ উদ্যোগে অন্তত একজন করে আসার আহ্বান। কোনও অশান্তি নয় পাশে থাকুক পুলিশও। আহ্বানে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ।
দেবদীপ ওই পোস্টে আরও লিখেছেন, সময় এসে গেছে। আসুন সবাই একত্রিত হই এক ছাতার তলায়। দল-মত নির্বিশেষে, স্বৈরাচারের বিরুদ্ধে জোট বাধুঁন। এই পোস্টের বিষয়ে দেবদীপ সাফ জানিয়েছেন, তিনি একজন ছাত্র। পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের কর্মসূচির ডাক তিনি নিজে দেননি। তার কাছে আসা মেসেজটি শুধু শেয়ার করেছেন।’
দেবদীপের এই পোস্ট এখন সামাজিক যোগাযোগমাধ্যমের সর্বত্র প্রচার হচ্ছে। এই কর্মসূচিকে সমর্থন জানিয়ে মতামত দিচ্ছেন সাধারণ মানুষ। এরমধ্যেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারি প্রকাশ্যে ছাত্র সমাজের এই দাবিকে সমর্থন করে জানিয়েছেন, তিনিও এই অভিযানে অংশ নেবেন।
এ বিষয়ে শুভেন্দু বলেন, তৃণমূলে থাকাকালীন বিজেপির কারও বাড়িতে নিমন্ত্রণ রক্ষায় যেতে দেওয়া হতো না। বিজেপিতে তেমন কিছু নেই। ছাত্র সমাজ যদি নবান্ন অভিযান করে আমি তাহলে তাতে যাব। তার আগে মমতা বন্দ্যোপাধ্যায়কে বলব, ২৬ তারিখের মধ্যে পদত্যাগ করুন। যাতে পুলিশকে গুলি চালাতে না হয়।
বিজেপি যে এই কর্মসূচিতে অংশ নেবে তা এদিন স্পষ্ট করেছেন ভারতের সাবেক মন্ত্রী দেবশ্রী চৌধুরীও। তিনি বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় তার সীমা অতিক্রম করে ফেলেছেন। তার আর একমুর্হুতও মুখ্যমন্ত্রীর পদে থাকার যোগ্যতা নেই। রাজ্যবাসী আজ তার পদত্যাগ চাইছেন। সম্মান বাঁচাতে অবিলম্বে তিনি পদত্যাগ করুক।
এসময় তিনি বলেন, মমতা সবসময় বলতেন না যে, আন্দোলনের মধ্য দিয়ে তাঁর জন্ম! আজ সেই আন্দোলনই ওনাকে আর চাইছে না। দলমত নির্বিশেষে মানুষ আজ তিনি ও তার তৃণমূল সরকারের বিরুদ্ধে প্রতিদিন পথে নামছেন। কোনও রাজনৈতিক ঝান্ডায় নয়, চলুন সবাই মিলে আজ আমরা নবান্ন অভিযানে শামিল হই। মুখ্যমন্ত্রীর পদত্যাগের মধ্য দিয়ে নির্যাতিতার আত্মা শান্তি পাবে। আর এটাই চাইছেন রাজ্যবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর