মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

ভেপিংয়ে সন্তান জন্মদানের ক্ষমতা হ্রাস পায়: শিক্ষার্থীদের পুতিন

রিপোর্টার / ৯ বার
আপডেট : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

রুশ শিক্ষার্থীদের ভেপিংয়ের ক্ষতিকর দিক নিয়ে সতর্ক করলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (২ সেপ্টেম্বর) শিক্ষার্থীদের সঙ্গে এক আলোচনায় এসব কথা বলেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এ খবর জানিয়েছে।
মঙ্গোলিয়ার সীমান্তবর্তী কিযিলের একটি স্কুলে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ভেপিংয়ের কারণে অল্পবয়সীদের প্রজনন অঙ্গের কার্যাবলি ক্ষতিগ্রস্ত হয়। এটি নারী-পুরুষ উভয়ের জন্যই সত্য। এর ফলে ভবিষ্যতে সন্তান জন্মদানের ক্ষমতা হ্রাস পায়।
রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সাইবেরিয়ান রিপাবলিকের একটি স্কুলে ‘গুরুত্বপূর্ণ বিষয়ে কথোপকথন’ শিরোনামে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেন পুতিন। তিনি বলেন, বদভ্যাসের পরিণতি নিয়ে সবার অবগত হওয়া উচিত। অধিকাংশ মানুষ, বিশেষত তরুণরা, এসব নিয়ে একদমই ভাবে না। যেমন, আজকাল ই-সিগারেটকে আধুনিক ভাবা হচ্ছে।
এছাড়া পুতিন মোটরসাইকেলকে একটি ‘ভারসাম্যহীন’ বাহন হিসেবে উল্লেখ করেছেন। এক শিক্ষার্থীকে তিনি বলেছেন, ‘সঞ্চয় করো, যেন গাড়ি কিনতে পারো। তোমার মা-বাবার জন্যও এটি সুবিধাজনক হবে।
রাষ্ট্রনেতাদের মধ্যে কেবল পুতিন একাই ভেপিংয়ের বিরুদ্ধে সরব নন। যুক্তরাজ্যের নতুন সরকার ভেপিংয়ের সরঞ্জাম বিক্রি ও সরবরাহে বাড়তি বিধিনিষেধ আরোপের পরিকল্পনা করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর