বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৫০ অপরাহ্ন

ভারত-বাংলাদেশ ম্যাচ, কি বলছে পরিসংখ্যান

রিপোর্টার / ৪ বার
আপডেট : রবিবার, ৬ অক্টোবর, ২০২৪

ভারতের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ। গোয়ালিয়রে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। এই ম্যাচ নিয়ে দর্শক আগ্রহের কমতি নেই। ভারতের বিপক্ষে কেমন খেলতে পারে বাংলাদেশ; তা নিয়ে আছে আলোচনা। আর সেই আলোচনার আগে জেনে নেওয়া যাক ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের পরিসংখ্যান কি বলছে।
পরিসংখ্যানের পাতায় চোখ রাখলে অবশ্য বেশ অস্বস্তিতেই পড়তে হবে বাংলাদেশি সমর্থকদের। কেননা, এই ফরম্যাটে যে মোট ১৪ বারের দেখায়ে কেবল একবারই জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। বাকি ১৩ ম্যাচেই জয় পেয়েছে ভারত।
ভারতের বিপক্ষে যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ
ভারতের বিপক্ষে একমাত্র জয়টি অবশ্য এসেছে ভারতের মাটিতেই। ২০১৯ সালে দিল্লিতে সেবার ভারতকে ৭ উইকেটে বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। ভারতের বিপক্ষে সেই সুখস্মৃতি নিয়েই আপাতত গোয়ালিয়রে নামতে হবে নাজমুল হোসেন শান্তর দলকে। তবে এই পরিসংখ্যানটা আরও সমৃদ্ধ হতে পারত। যদি না বেশ কিছু ম্যাচে তীরে এসে তরী ডোবাত বাংলাদেশ।
২০১৬ সালে ব্যাঙ্গালুরু ট্রাজেডি এখনও পোড়ায় বাংলাদেশকে। সেবার মাত্র ১ রানের জন্য হেরেছিল বাংলাদেশ। নিদাহাস ট্রফিতেও অল্পের জন্য ভারতকে হারাতে পারেনি বাংলাদেশ। সেবার শেষ বলে ছক্কা হাঁকিয়ে বাংলাদেশের নিশ্চিত জয় কেড়ে নেয় দিনেশ কার্তিক। ভারতকে হারানোর সুযোগ ছিল অ্যাডিলেডেও। যদিও শেষ পর্যন্ত ৫ রানের আক্ষেপে পুড়তে হয়েছে বাংলাদেশকে।
আগের সব ভুল থেকে শিক্ষা নিয়ে এবার তাই ভারতকে হারানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ। তাছাড়া অন্যবারের তুলনায় ভারতের এই দলটি বেশ অনভিজ্ঞ। এই সুযোগটা তাই নিতেই পারে বাংলাদেশ। এখন দেখার অপেক্ষা গোয়ালিয়রে কেমন ক্রিকেট উপহার দেয় বাংলাদেশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর