বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

ব্যাংক থেকে তোলা যাবে যেকোনও পরিমাণ টাকা

রিপোর্টার / ১৫ বার
আপডেট : রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর থেকেই নিরাপত্তার স্বার্থে ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সর্বোচ্চ সীমা বেঁধে দি‌য়ে আসছিল বাংলাদেশ ব্যাংক। তবে এবার সেই সীমা তুলে দেওয়া হয়েছে।
রবিবার (৮ সেপ্টেম্বর) থেকে যেকোনও পরিমাণের অর্থ ব্যাংক থেকে নগদে তুলতে পারবেন গ্রাহকরা। শনিবার (৭ সেপ্টেম্বর) এই সীমা তুলে দেওয়ার তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক। তিনি বলেন, নগদ টাকা উত্তোলনের সর্বোচ্চ সীমা তুলে নেওয়া হয়েছে। রবিবার থেকে গ্রাহকরা যেকোনও অ্যাকাউন্ট থেকে যেকোনও পরিমাণ টাকা তুলতে পারবেন।
উল্লেখ্য, ছাত্র-জনতার আন্দোলনে সরকারের পতনের পর কেউ যাতে টাকা পাচার করতে না পারে, এ জন্য সতর্ক কর‌তে নগদ টাকা উত্তোলনের সীমা বেঁধে দিয়ে আসছিল কেন্দ্রীয় ব্যাংক। এরইমধ্যে লুটপাটে জড়িত অনেক ব্যবসায়ী ও রাজনীবিদদের ব্যাংক হিসাব জব্দ বা স্থগিত করা হয়েছে। অবশ্য নগদ অর্থ উত্তোলনের সীমা বেঁধে দেওয়ার ক্ষেত্রে নিরাপত্তা সংকটও অন্যতম কারণ ছিল বলে জানিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।
নিরাপত্তা সংকটের কারণে সর্বপ্রথম গত ৮ আগস্ট ব্যাংক থেকে সর্বোচ্চ এক লাখ টাকা বেশি উত্তোলনের ক্ষেত্রে বিধি নিষেধ আরোপ করে কেন্দ্রীয় ব্যাংক। পরে ১০ আগস্ট নগদ উত্তোলনের সীমা ২ লাখ টাকায় উন্নীত করা হয়। এরপর ধাপে ধাপে গত সপ্তাহে উত্তোলনের সীমা সর্বোচ্চ পাঁচ লাখ টাকায় নির্ধারণ করে কেন্দ্রীয় ব্যাংক।
আওয়ামী লীগ সরকারের পতনের পর গত এক মাসে বেশিরভাগ পুলিশ কর্মস্থলে যোগ দেওয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতি আগের চেয়ে অনেকটা উন্নতি হয়েছে। এ কারণে ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমা প্রত্যাহার করে নিলো কেন্দ্রীয় ব্যাংক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর