বুধবার, ২৬ জুন ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
সারাদেশে ২৬,১৮১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে : নৌপ্রতিমন্ত্রী নীতিমালা লঙ্ঘনের অভিযোগে চার মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে চীন : লিউ জিয়ানচাও অ্যাসাঞ্জ কারাগার থেকে মুক্তি পেয়ে যুক্তরাজ্য ছাড়লেন ট্যাক্সের আয়ের চেয়ে তামাকজনিত চিকিৎসা ব্যয় বেশি : ডা. আব্দুল্লাহ বাংলাদেশের লজ্জার হার: সেমিতে আফগানিস্তান, অস্ট্রেলিয়ার বিদায় খেলোয়াড়রা নিজের কাজে সৎ ছিল, ক্ষমা চাইলেন শান্ত ধর্ষণ মামলায় মামুনুল হকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা সাকলায়েন ব্যক্তিগত আক্রোশের শিকার: পরিমণি শেখ হাসিনা দেশকে বিক্রি করে না: প্রধানমন্ত্রী

বাজেটকে যৌক্তিক ও বাস্তবায়নযোগ্য বলছে এফবিসিসিআই

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪

প্রস্তাবিত বাজেটকে যৌক্তিক, বাস্তবসম্মত ও বাস্তবায়নযোগ্য বলে মন্তব্য করেছেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় রাজধানীর মতিঝিলে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।
এফবিসিসিআই সভাপতি বলেন, প্রতি বছর যখন বাজেট হয়, গত পাঁচ দফায় আমরা দেখেছি, ১০ থেকে ১২ শতাংশ বাজেট বেড়েছে, এবার চার দশমিক ছয় শতাংশ প্রস্তাবনা দেওয়া হয়েছে। আমি মনে করি, এটা যৌক্তিক, বাস্তবসম্মত ও বাস্তবায়নযোগ্য। যদি আমরা সবাই মিলে চেষ্টা করি, আমি আশা করি, এটা বাস্তবায়নযোগ্য। তিনি বলেন, মূল্যস্ফীতি খুবই স্পর্শকাতর একটি বিষয়। এটা অপরিহার্য পণ্যের ক্ষেত্রে ১০ দশমিক পাঁচ এবং অন্যান্য জায়গায় ১০ দশমিক ছয়। এটাকে ছয় দশমিক পাঁচে আনার জন্য এবারের বাজেটে প্রস্তাবনা দিয়েছে।
মাহবুবুল আলম বলেন, অ্যাম্বিশাস কোনও প্রজেক্ট না নিলে এবং যে প্রজেক্টগুলো নেওয়া হচ্ছে সেগুলো বাস্তবায়ন করা গেলে ও সবাই মিলে কাজটা যদি ঠিকভাবে করা যায় তাহলে মূল্যস্ফীতি কমে আসবে।
তিনি বলেন, ব্যক্তি করসীমা সাড়ে তিন লাখ টাকা ছিল, সেটা অপরিবর্তিত রাখা হয়েছে। আমাদের প্রস্তাব ছিল চার লাখ ৫০ হাজার টাকা করার। আমরা অনুরোধ করবো, এটা যেন চার লাখ ৫০ হাজার টাকা করা হয়।
এফবিসিসিআই সভাপতি বলেন, অগ্রিম আয়কর ও উৎসে কর প্রত্যাহারের প্রস্তাব করেছিলাম। এবার দেখলাম সেটিই আছে। অগ্রিম আয়কর এবং উৎসে কর— এ দুইটি উত্থাপন করে যেন প্রত্যাহার করা হয়। রাজস্ব আদায়ের ক্ষেত্রে এটি প্রায় ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে যা আদায় কঠিন বলে আমরা মনে করি। তবে কঠিন হবে না যদি ট্যাক্সের পরিধি বাড়ানো যায়। যারা শুধু ট্যাক্স দিচ্ছেন, সেই হারটা যদি বাড়িয়ে দেওয়া যায় তাহলে এই ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা আদায় হবে বলে বিশ্বাস করি।
বাজেটের ঘাটতি প্রায় ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। এজন্য প্রায় ১ লাখ ৩৭ হাজার কোটি টাকা ব্যাংক থেকে নেওয়ার প্রস্তাব করা হয়েছে। আমরা মনে করি, এটি বেশি। সরকার এটি যদি ব্যাংক থেকে নেয় তাহলে ব্যবসায়ীরা জটিলতায় পড়তে পারে। এক্ষেত্রে বিদেশ থেকে ঋণ নিতে পারলে ভালো হবে।
বর্তমান বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতিতে বিভিন্ন সংকটের মধ্যে, হাজারো সীমাবদ্ধতা ও প্রতিকূলতার মধ্যে জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে নির্বাচনি ইশতিহার অনুযায়ী জনকল্যাণমুখী বাজেট দেওয়ার প্রচেষ্টা ছিল— সেজন্য এফবিসিসিআই কমিটির পক্ষ থেকে সরকারকে ধন্যবাদ জানান মাহবুবুল আলম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর