রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোট আজ

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৮ বার
আপডেট : রবিবার, ৭ জুলাই, ২০২৪
French far-right National Rally (RN) party member and candidate for the second round of legislative elections Marie-Caroline Le Pen (C), reacts as she gives a political campaign leaflet to a local resident next to her deputy Noa Lerosier (L) in Brains-Sur-Gée, western France, on July 4, 2024. - (Photo by JEAN-FRANCOIS MONIER / AFP)

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ আজ রবিবার। শনিবার প্রচারের শেষ দিনে ৫০টিরও বেশি সহিংস হামলা অবাক করেছে সবাইকে। ৫০ জনের বেশি প্রার্থী ও কর্মীর ওপর শারীরিক হামলা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন। খবর এএফপি ও বিবিসির।
প্যারিসের দক্ষিণ-পশ্চিমের শহর মিউডনে পোস্টার লাগানোর সময় সরকারের মুখপাত্র প্রিস্কা থেভেনোট, তার সহকারী ভার্জিনি ল্যানলো ও পার্টির একজন কর্মী নির্মমভাবে লাঞ্ছিত হওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী হামলার এই সংখ্যা প্রকাশ করেন। এই হামলা কেন হয়েছে তার কারণ এখনো জানা যায়নি। ফ্রান্সজুড়ে এমন সময়ে হামলার ঘটনাগুলো ঘটল যখন দেশটিতে উৎসবপূর্ণ মেজাজে শেষ দিনের নির্বাচনী প্রচার চলে যেখানে কট্টর ডানপন্থি রাজনৈতিক দল ন্যাশনাল র‌্যালি (আরএন) জয়ের প্রহর গুনছে। ফ্রান্সের সরকার গঠনের নির্বাচন মূলত দুই ভাগে বিভক্ত।
একটি প্রেসিডেন্ট নির্বাচন ও অন্যটি আইন সভা নির্বাচন। প্রথমে দুই দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম দফার নির্বাচনে যদি কোন প্রার্থী ৫০ শতাংশ ভোট পায় তবে দ্বিতীয় দফার নির্বাচনের প্রয়োজন হয় না। তবে কোন প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হয়। তাতে বেশি সংখ্যা গরিষ্ঠতা পাওয়া দুইজন প্রার্থীর মধ্যে আবার ভোট হয়। প্রেসিডেন্ট নির্বাচনের পর অনুষ্ঠিত হয় আইন সভা নির্বাচন। ফ্রান্সের আইন সভায় সদস্য সংখ্যা হচ্ছে ৫৭৭। এই ৫৭৭টি আসনের বিপরীতে স্থানীয় পর্যায়ে প্রতিনিধি বা ডেপুটি নির্বাচন হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর