বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন

প্যারিস অলিম্পিক: সেমিফাইনালে উঠে মরক্কোর ইতিহাস

ভয়েস বাংলা প্রতিবেদক / ২২ বার
আপডেট : শনিবার, ৩ আগস্ট, ২০২৪

কাতার বিশ্বকাপে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছিল মরক্কো। প্যারিস অলিম্পিকের পুরুষ ফুটবলেও একই সাফল্যের দেখা পেলো তাদের অনূর্ধ্ব-২৩ দল। আর্জেন্টিনাকে বিতর্কিত ম্যাচে হারিয়ে অলিম্পিক শুরু করা দলটি গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। শুক্রবার তারা মুখোমুখি হয়েছিল যুক্তরাষ্ট্রের। তাদের ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে আফ্রিকার দেশটি।
২০০০ সালের পর প্রথমবার সেমিফাইনালে ওঠার লক্ষ্য ছিল আমেরিকার। কিন্তু মরক্কো তাদের ওপর ছড়ি ঘুরিয়ে ঐতিহাসিক জয় পায়। অলিম্পিকে প্রথমবার কোনও নকআউট ম্যাচ জিতলো তারা। সেমিফাইনালে মরক্কোর প্রতিপক্ষ জাপানকে ৩-০ গোলে উড়িয়ে দেওয়া স্পেন। ফার্মিন লোপেজের জোড়া গোলে জিতেছে স্প্যানিশরা।
প্যারিসের পার্ক দে প্রিন্সেসে ম্যাচ আধঘণ্টায় না যেতেই লিড নেয় মরক্কো। পেনাল্টি থেকে ২৮তম মিনিটে সুফিয়ান রাহিমি করেন গোল। তারপর গোল শোধে সর্বোচ্চ চেষ্টা চালালেও প্রতিপক্ষের শক্তিশালী ডিফেন্স ভাঙতে পারেনি যুক্তরাষ্ট্র। বরং তাদের কিপার পিটার শুলটে দারুণ সেভে দলকে আরও পিছিয়ে পড়তে দেননি। প্রথমার্ধে ওই এক গোলে এগিয়ে থেকে শেষ করে মরক্কো। দ্বিতীয়ার্ধে ফিরে আরও তিন গোল দেয় তারা আমেরিকাকে।
৬৩ মিনিটে ইলিয়াস আখোমাচ স্কোর ২-০ করেন। ভিএআর চেক করে গোলটি নিশ্চিত করেন রেফারি। তারকা খেলোয়াড় ও অধিনায়ক আশরাফ হাকিমি সাত মিনিট পর দলের তৃতীয় গোল করেন। মাঝমাঠে বল পেয়ে আমেরিকান ডিফেন্ডারদের কাটিয়ে কোনাকুনি শটে জাল কাঁপান তিনি। তার গোলেই আমেরিকার ঘুরে দাঁড়ানোর আশা মাটিতে মিশে যায়। ইনজুরি টাইমের প্রথম মিনিটে পেনাল্টি থেকে মেহেদী মাওহোব এক হালি গোল পূরণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর