বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৫৪ অপরাহ্ন

প্যারিস অলিম্পিক: রাতে মুখোমুখি ফ্রান্স-আর্জেন্টিনা

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৮ বার
আপডেট : শুক্রবার, ২ আগস্ট, ২০২৪

অলিম্পিকের মঞ্চ, কোয়ার্টার ফাইনালে মুখোমুখি ফ্রান্স ও আর্জেন্টিনা। কিন্তু আবহ দেখে ধারণা হতে পারে, কোনও ফাইনালের লড়াই। ২০২২ বিশ্বকাপের পর থেকে দুই দেশের ফুটবল সম্পর্ক শীতল হয়ে উঠেছে। ওইবার ফাইনালে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছরের বিশ্বকাপ ট্রফি খরা ঘুচিয়ে তাদের খেলোয়াড়দের নিয়ে আর্জেন্টাইনদের ঠাট্টা-বিদ্রুপ দুই দলের প্রতিদ্বন্দ্বিতায় নতুন উত্তাপ ছড়াচ্ছে। লড়াইটা অনূর্ধ্ব-২৩ দলের মধ্যে হলেও এই ম্যাচ পাচ্ছে নতুন মাত্রা। একে অন্যকে বিদায় করে দিলেই যেন মহাউৎসব হয়ে যাবে!
অলিম্পিকের পুরুষ ফুটবলে এই প্রথমবার মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও আর্জেন্টিনা। শুক্রবার বোর্দোতে হবে সেমিফাইনালে ওঠার এই হাইপ্রোফাইল লড়াই, বাংলাদেশ সময় রাত ১টায়।
কাতারে বিশ্বকাপ ফাইনালে কিলিয়ান এমবাপ্পের ফ্রান্সকে টাইব্রেকারে হারায় আর্জেন্টিনা। তারপর তাদের খেলোয়াড় ও সমর্থকরা ফরাসি খেলোয়াড়দের নিয়ে বিদ্রুপাত্মক কর্মকাণ্ড করে। তাদের খাটো করে ড্রেসিংরুমে গানও গেয়েছিলেন মেসি-মার্টিনেজরা। সম্প্রতি কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পর এনজো ফের্নান্দেজের একই গান গাওয়ার ভিডিও প্রকাশিত হলে উত্তেজনা পারদ আকাশে ওঠে। পরে অবশ্য ক্ষমা চান আর্জেন্টাইন ফুটবলার। ওই ঘটনায় দুই দেশের মধ্যে দুর্বল হয়ে পড়া কূটনৈতিক সম্পর্ক জোরালো করতেও পদক্ষেপ নিতে দেখা গেছে প্রেসিডেন্টদের।
ফরাসি ফুটবল ফেডারেশন ওই ভিডিওকে ‘বর্ণবাদী’ হিসেবে উল্লেখ করে। আর্জেন্টিনার পুরুষ ফুটবল ও রাগবি টিমকে অলিম্পিকের প্রথম দিনে দুয়ো শোনায় ফরাসিরা।
আর্জেন্টিনার অলিম্পিকের শুরুটা ভালো হয়নি। হট্টগোল আর নাটকীয়তায় ভরা ম্যাচে ২-১ গোলে মরক্কোর কাছে বিতর্কিত হার দেখে তারা। ২০০৪ ও ২০০৮ সালের স্বর্ণপদক জয়ীরা ঘুরে দাঁড়িয়ে ইরাক ও ইউক্রেনকে হারিয়ে নকআউট পর্বে ওঠে। ১৬ বছর পর তারা গ্রুপ পর্বের বাধা পেরিয়েছে।
অন্যদিকে ফ্রান্স ১৯৮৪ সালের পর প্রথম স্বর্ণের খোঁজে। তারা তিন ম্যাচে জিতে গ্রুপে শতভাগ সাফল্য ধরে রেখে কোয়ার্টার ফাইনালে। এবার ঘরের মাঠে আর্জেন্টিনাকে হারিয়ে তাদের বিদ্রুপাত্মক উৎসবে দাঁড়ি টানতে চায় তারা।
ফ্রান্সের কোচ থিয়েরি অঁরি বলেছেন, একটি নতুন টুর্নামেন্ট এখন শুরু। টুর্নামেন্টে আমরা একটিও গোল খাইনি। কোয়ার্টার ফাইনালে একটি খেলেই হয়তো আপনি বিদায়। আমাদের ছন্দ ধরে রাখতে হবে এবং খেলার দিকে মনোযোগ দিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর