বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন

জাতিসংঘ মহাসচিব পুতিনের আমন্ত্রণ গ্রহণ করায় ক্ষুব্ধ ইউক্রেন

রিপোর্টার / ১ বার
আপডেট : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

ব্রিকস সম্মেলনে যোগদানের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণ গ্রহণ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এতে তার সমালোচনায় ফেটে পড়েছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার (২১ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ পোস্ট দিয়ে গুতেরেসকে রীতিমতো ধুয়ে দিয়েছে তারা। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
পোস্টে বলা হয়েছে, সুইজারল্যান্ডে প্রথমবার অনুষ্ঠিত বিশ্ব শান্তি সম্মেলনে অংশগ্রহণের জন্য ইউক্রেনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছিলেন জাতিসংঘ মহাসচিব। কিন্তু যুদ্ধাপরাধী পুতিনের কাছ থেকে কাজান যাওয়ার আমন্ত্রণ ঠিকই গ্রহণ করলেন। মারাত্মক ভুল একটা সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এতে জাতিসংঘের সুনাম ক্ষুণ্ন হলো।
চলতি মাসে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র দাবি করেছিলেন, সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালীন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের কাছে কাজান সম্মেলনে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব গুতেরেস।
রাশিয়ার কাজান শহরে মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে এ বছরের ব্রিকস শীর্ষ সম্মেলন। অ-পশ্চিমা দেশগুলোর প্রভাব প্রদর্শন করতে সম্মেলনের আয়োজন করেছেন পুতিন। অংশগ্রহণকারী নেতাদের মধ্যে রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে জাতিসংঘের সহকারী মুখপাত্র ফারহাম হককে সোমবার প্রশ্ন করা হলে তিনি বলেছেন, তার (গুতেরেস) ভবিষ্যৎ সফরসূচি সময়মতো প্রকাশ করা হবে।
জুন মাসে সুইস পর্বতে ৯০ দেশের অংশগ্রহণে শান্তি সম্মেলনে অনুষ্ঠিত হয়। সম্মেলন থেকে ইউক্রেনে রুশ আগ্রাসনের তীব্র সমালোচনা কর হয়। এছাড়া ভবিষ্যৎ সংঘর্ষ এড়ানোর পদ্ধতি খুঁজতেও চেষ্টা করছেন অংশগ্রহণকারীরা।
সম্মেলনে রাশিয়াকে আমন্ত্রণ করা হয়নি। তবে পুরো আয়োজনটিকে অর্থহীন বলে উড়িয়ে দিয়েছিল মস্কো। বছরের শেষ নাগাদ আরেকটা সম্মেলন আয়োজনের আগ্রহ প্রকাশ করেছেন জেলেনস্কি। এতে অংশগ্রহণে নিজেদের অনাগ্রহ প্রকাশ করেছে রাশিয়া।
গুতেরেস সে সময় বলেছিলেন যে তিনি সুইস-আয়োজিত সভায় যোগ দেবেন না। যদিও সেখানে জাতিসংঘের প্রতিনিধিত্ব করা হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর