মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৭ বার
আপডেট : রবিবার, ১৪ জুলাই, ২০২৪

নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে কেপি শর্মা অলি নিয়োগ পেয়েছেন। রবিবার (১৪ জুলাই) তাকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট রাম চন্দ্র পাওডেল। এর মধ্য দিয়ে বর্তমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই নতুন একটি জোট সরকার পেতে যাচ্ছে নেপাল। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই খবর জানিয়েছে।
৭২ বছর বয়সী কেপি শর্মা অলি দেশটির সদ্য বিদায়ী প্রেসিডেন্ট পুষ্পা কমল দহলকে স্থলাভিষিক্ত করেছেন। শুক্রবার পার্লামেন্টের নিম্নকক্ষে আস্থা ভোটে হেরে যান তিনি। ফলে দেশটির সংবিধানের অনুচ্ছেদ ৭৬(২) অনুযায়ী নেপালে নতুন জোট সরকার গঠন হবে।
সিপিএন-ইউএসএল ও নেপালি কংগ্রেস জোট সরকারের নতুন প্রধানমন্ত্রী হিসেবে কেপি শর্মা অলিকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট রাম চন্দ্র পাওডেল। সোমবার কেপি শর্মা অলিসহ নতুন মন্ত্রীসভার মন্ত্রীরা শপথ গ্রহণ করবেন।
শুক্রবার রাতে নেপালি কংগ্রেসের শের বাহাদুর দুবার সমর্থনে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দাবি তুলেছিলেন অলি। এসময় তিনি প্রতিনিধি পরিষদের ১৬৫ জন সদস্যের স্বাক্ষর জমা দেন। তাদের মধ্যে ৭৭ জন ছিলেন তার দলের সদস্য এবং ৮৮ জন ছিলেন নেপালি কংগ্রসের।
এর আগে, দুইবার দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন কেপি শর্মা অলি। প্রথমবার নির্বাচিত হন ২০১৫ সালে এবং দ্বিতীয়বার ২০১৮ সালে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর