শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
অভিনয়শিল্পী সংঘের অন্তর্বর্তী প্রধান তারিক আনাম খান নতুন পথে বাংলাদেশ, সংস্কারে দীর্ঘ পথ: দ্য গার্ডিয়ান সব স্থানে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া ঠিক হয়নি: মির্জা ফখরুল সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে আওয়ামী লীগের সঙ্গে আলোচনা নয়: আসিফ নজরুল শেখ হাসিনার ভারতে থাকা উচিত: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এস আলম গ্রুপের তথ্য চেয়ে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থার চিঠি অশ্বিন-জাদেজার ব্যাটে চালকের আসনে ভারত সংস্কার কমিশন প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধান উপদেষ্টা জাতীয় প্রেসক্লাবে গঠনতন্ত্র লঙ্ঘনের মাধ্যমে সদস্য পদ দেয়া হয়েছে: শওকত মাহমুদ

‘নজরদারি’ চীনা বেলুনের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র

ভয়েস বাংলা রিপোর্ট / ৪৪ বার
আপডেট : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩

মার্কিন নৌবাহিনী  ‘নজরদারি’ চীনা বেলুনের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করেছেন। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়ে। বেলুনটি ভূপাতিত করার পর তার ধ্বংসাবশেষ উদ্ধারে জোর তৎপরতা শুরু করে মার্কিন নৌবাহিনী।

গত শনিবার যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বেলুনটি ধ্বংস করা হয়। যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংসের কথা জানায় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। বেলুনটির যে ধ্বংসাবশেষ উদ্ধার হয়েছে, তার বিভিন্ন ছবি মার্কিন নৌবাহিনী গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো প্রকাশ করে।

প্রকাশিত ছবিতে দেখা যায়, বেলুনটির একটি বড় ধ্বংসাবশেষ নৌযানে করে নিয়ে যাওয়া হচ্ছে। বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারকারী দলে মার্কিন নৌবাহিনীর বিস্ফোরক–বিশেষজ্ঞরা আছেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, উদ্ধার হওয়া ধ্বংসাবশেষ পরীক্ষা করে দেখা হবে। বেলুনটিতে গুপ্তচরবৃত্তির কোনো সরঞ্জাম ছিল কি না, তা তাঁরা যাচাই করে দেখবেন।

মার্কিন কর্মকর্তাদের ভাষ্য, বেলুনটি প্রায় ২০০ ফুট (৬০ মিটার) লম্বা ছিল। বেলুনটির ওজন কয়েক শ বা কয়েক হাজার পাউন্ড পর্যন্ত হতে পারে। একটি আঞ্চলিক উড়োজাহাজ রাখার মতো জায়গা ছিল বেলুনে।বেলুনটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল বলে সন্দেহ ওয়াশিংটনের। তবে বেইজিংয়ের দাবি, বেলুনটি তারা বেসামরিক কাজে ব্যবহার করছিল। দুর্ঘটনাক্রমে বেলুনটি যুক্তরাষ্ট্রে চলে গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর