বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

৪২ এইচএসসি পরীক্ষার্থীর জামিন

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৯ বার
আপডেট : শুক্রবার, ২ আগস্ট, ২০২৪

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার ঘটনায় রাজধানীর বিভিন্ন থানার মামলায় গ্রেফতার ৪২ এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। শুক্রবার (২ আগস্ট) বিকালে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রশিদুল আলমের আদালত ঢাকা মহানগরের ৩৭ জনকে এবং সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ঢাকা জেলার পাঁচ জনকে জামিনের আদেশ দেন।
৩৭ শিক্ষার্থীর জামিনের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী মো. সাইদুল ইসলাম এবং পাঁচ শিক্ষার্থীর জামিনের বিষয়টি জানান আইনজীবী মাহবুব আলম।
আজ দুপুরে আইন মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতা ও নাশকতামূলক ঘটনার পরিপ্রেক্ষিতে ঢাকায় হওয়া মামলায় ৩৬ জন এইচএসসি পরীক্ষার্থীকে গ্রেফতার করা হয়। তাদের জামিনের শুনানি বিকাল সাড়ে ৩টার দিকে ঢাকা সিএমএম কোর্টে অনুষ্ঠিত হবে।
এর আগে বৃহস্পতিবার (১ আগস্ট) চলমান এইচএসসি পরীক্ষার্থী এবং গুরুতর অভিযোগ নেই, এমন শিক্ষার্থীদের সরকার আইনি সহায়তা দেবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সহিংস ঘটনায় আটক ব্যক্তিদের মধ্যে যদি কেউ চলমান এইচএসসি পরীক্ষার্থী থাকে, তারা পরীক্ষার প্রবেশপত্র ও প্রাসঙ্গিক কাগজপত্রাদিসহ জামিন আবেদন করলে তাদের জামিনে মুক্তিতে সরকার আইনি সহায়তা দেবে।
এদিকে সাতক্ষীরা সরকারি কলেজের দুই পরীক্ষার্থীকে কারা অভ্যন্তরে পরীক্ষা গ্রহণের অনুমতি দিয়েছে যশোর শিক্ষা বোর্ড। শুক্রবার (২ আগস্ট) যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদের সই করা এক আদেশে এই অনুমতি দেওয়া হয়।
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও নাশকতামূলক ঘটনার পরিপ্রেক্ষিতে রুজু হওয়া মামলায় গ্রেফতারকৃত ৪২ জন এইচএসসি পরীক্ষার্থী ঢাকার আদালত থেকে জামিন পেয়েছেন। এরমধ্যে ৩৭ জন এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর করেছে ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট (সিএমএম) আদালত। এছাড়া আজ ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৫ জন এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর