মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

জলবায়ু কর্মীদের প্রতিবাদে অচল ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৩ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

জার্মানির ব্যস্ততম ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর বৃহস্পতিবার কার্যত অচল হয়ে পড়ে। সকালে জলবায়ু কর্মীরা বিমানবন্দরের রানওয়েতে জোরপূর্বক ঢুকে পড়ায় কর্তৃপক্ষ বিমান ওঠা-নামা স্থগিত করতে বাধ্য হয়। পরে বিমানবন্দরটি সচল হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।
বিমানবন্দরের ওয়েবসাইটে বলা হয়েছে, বিমানগুলো আবার উড্ডয়ন এবং অবতরণ করতে শুরু করেছে। তবে যাত্রীদের এখনও বিমানবন্দরের জন্য যাত্রা করার আগে তাদের ফ্লাইটের পরিস্থিতি যাচাই করার করার পরামর্শ দেওয়া হয়েছে।
পুলিশের এক মুখপাত্র এএফপি’কে জানিয়েছিলেন, আমরা জলবায়ু কর্মীদের টারমাক থেকে সরানোর জন্য সবকিছু করছি। ফ্রাঙ্কফুর্ট একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ট্রানজিট হাব এবং ইউরোপের বৃহত্তম বিমানবন্দরগুলোর মধ্যে একটি। এর একজন মুখপাত্র বলেছেন, বৃহস্পতিবারের নির্ধারিত ১ হাজার ৪০০টির মধ্যে প্রায় ১৪০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।
জলবায়ু কর্মীদের সংগঠন লাস্ট জেনারেশন জানায়, তাদের ছয় সদস্য ‘রানওয়ের চারপাশে বিভিন্ন পয়েন্টে সাইকেল এবং স্কেটবোর্ড দিয়ে পায়ে হেঁটে’ যাওয়ার আগে তারের বেড়া কেটে ফেলে। জলবায়ু কর্মীদের প্রচারিত একটি ছবিতে দেখানো হয়েছে, একজন বিক্ষোভকারী ব্যানারসহ টারমাকে বসে আছেন।
জলবায়ু কর্মীরা ২০৩০ সালের মধ্যে তেল, গ্যাস এবং কয়লার ব্যবহার বন্ধের জন্য সরকারকে বাধ্যতামূলক আন্তর্জাতিক চুক্তির জন্য চাপ দিচ্ছে। ইউরোপীয় বিভিন্ন দেশের বেশ কয়েকটি বিমানবন্দরে একই ধরনের বিক্ষোভের একদিন পর বৃহস্পতিবারের প্রতিবাদের কর্মসূচি পালন করে ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরের পরিবেশবাদীরা।
ইউরোপীয় ইউনিয়নের যুক্তরাজ্যভিত্তিক জলবায়ু কর্মীরা জুলাইয়ের শুরুতে এএফপি’কে জানিয়েছিল, ব্রিটেন, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র এবং নরওয়েতে বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছে। বিমানবন্দরে অননুমোদিত প্রবেশের শাস্তি দুই বছরের কারাদণ্ড দিতে চায় জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার জলবায়ু কর্মীদের পদক্ষেপটিকে বিপজ্জনক, মূর্খতা এবং অপরাধমূলক বলে অভিহিত করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর