রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন

ছয় অঞ্চলে তাপপ্রবাহ, অস্বস্তিকর গরম থাকতে পারে কয়েকদিন

ভয়েস বাংলা প্রতিবেদক / ২৩ বার
আপডেট : বুধবার, ১২ জুন, ২০২৪

দেশের উপর এখন মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। তবু তাপপ্রবাহ বইছে দেশের ৬ অঞ্চলের উপর দিয়ে। তাপমাত্রা বেশি না হলেও বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তিকর ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। এরমধ্যেই আবার কোথাও কোথাও বৃষ্টিও শুরু হয়েছে।
আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, বুধবার (১২ জুন) বেলা ৩টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা খুব বেশি না হলেও অতিরিক্ত আর্দ্রতার কারণে ভ্যাপসা গরমে অস্বস্তি অব্যাহত থাকতে পারে। এদিকে টাঙ্গাইল, ফরিদপুর, রাজশাহী, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গায় তাপপ্রবাহ বইছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে আরও কয়েকদিন।
এদিকে আজ বুধবার ভোর ছয়টা পর্যন্ত দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে ১৬১ মিলিমিটার। এর বাইরে মেহেরপুরে ১৫৯, সুনামগঞ্জে ৩১, মৌলভীবাজারে ৯, লালমনিরহাটে ৭, খাগড়াছড়ি, কক্সবাজার ও ঠাকুরগাঁওয়ে ৪, চট্টগ্রামে ৩, এবং বান্দরবানে ২, রাঙ্গামাটিতে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্য এলাকায় মাঝারি অবস্থায় রয়েছে।
আজকের পূর্বাভাসে বলা হয়, আগামীকাল সকাল ৯টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
এদিকে, আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। অতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তি অব্যাহত থাকতে পারে।
এরপর শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর