বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

ছাত্র রাজনীতি নিয়ে যে বার্তা দিলেন হাসনাত আব্দুল্লাহ

রিপোর্টার / ১ বার
আপডেট : সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের অন্যতম দাবি ছিল। ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হলে এই দাবি আরও চাউর হয়। এখনো এই দাবির পক্ষে ও বিপক্ষে সামাজিক মাধ্যমে আলোচনা তুঙ্গে। এমন পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। সোমবার ফেসবুকে দেওয়া এক পোস্টে নিজেদের অবস্থান স্পষ্ট করেন হাসনাত আব্দুল্লাহ। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ এবং শিক্ষার্থীদের দাবি-দাওয়া সংক্রান্ত বেশ কয়েকটি দাবির কথা তুলে ধরেন তিনি। এদের মধ্যে ক্যাম্পাসে দলীয় ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবিও রয়েছে।
১. ক্যাম্পাসে দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে হবে এবং ছাত্র সংসদকে কার্যকর করার উদ্যোগ নিতে হবে।
২. জুলাই বিপ্লবে শিক্ষার্থীদের ওপর হামলাকারী ছাত্রলীগ নেতা-কর্মীদের চিহ্নিত করে বিশ্ববিদ্যালয়কে উদ্যোগ নিয়ে মামলা দায়ের করতে হবে।
৩. গত পনেরো বছরে ক্যাম্পাসে ছাত্রলীগের নির্যাতন ও মিথ্যা মামলার শিকার শিক্ষার্থীদের মিথ্যা মামলা প্রত্যাহার ও ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে।
৪. বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করার রোডম্যাপ প্রকাশ ও বাস্তবায়নের পূর্ব পর্যন্ত মেধার ভিত্তিতে সিট প্রদান নিশ্চিত করতে হবে।
৫. আবাসন সংকট নিরসনে দ্রুততম সময়ে নারী শিক্ষার্থীদের জন্য নতুন হল নির্মাণ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের কমন রুমের সংখ্যা ও সুবিধা বৃদ্ধি করতে হবে।
৬. বর্তমান সিট সংকটের প্রেক্ষিতে সংস্কারপূর্বক সলিমুল্লাহ মুসলিম হলে পুনরায় শিক্ষার্থীদের সিট প্রদান করতে হবে।
৭. বিশ্ববিদ্যালয় আইন করে গেস্ট-গণরুম প্রথা চিরতরে বিলুপ্ত করতে হবে।
৮. প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য প্রয়োজনের ভিত্তিতে স্কলারশিপ নিশ্চিত করতে হবে।
৯. বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ও হলের রিডিং রুম আধুনিকায়ন ও সম্প্রসারণ করতে হবে।
১০. বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন ও ক্যাফেটেরিয়ায় খাবারের মান নিশ্চিত করতে হবে এবং প্রয়োজনে ভর্তুকি বৃদ্ধি করতে হবে।
১১. নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ব্যতীত গণপরিবহনের চলাচল নিয়ন্ত্রণ করতে হবে।
১২. শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার আধুনিকায়ন ও হলে হলে ডিসপেনসারি স্থাপন করতে হবে।
১৩. রেজিস্ট্রার বিল্ডিংয়ের সেবার মান আধুনিকীকরণ করতে হবে।
১৪. বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদকে আধুনিক স্থাপত্যের আলোকে পুনর্নির্মাণ করতে হবে।
এ সময় একজন ফেসবুক ব্যবহারকারী ‘লেজুড়বৃত্তিক’ রাজনীতি বলতে আসলে কী বুঝাতে চেয়েছেন জানতে চেয়ে কমেন্ট করেন। তার প্রশ্নের জবাবে হাসনাত আব্দুল্লাহ লেখেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি থাকবে ছাত্র সংসদ ভিত্তিক, কোনো দলীয় হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর