মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

চেচনিয়ায় পুতিনের ঝটিকা সফর

রিপোর্টার / ৮ বার
আপডেট : বুধবার, ২১ আগস্ট, ২০২৪

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভের সঙ্গে দেশটির সেনা ও স্বেচ্ছাসেবকদের যুদ্ধপ্রস্ততি পরিদর্শন করেছেন। মঙ্গলবার (২০ আগস্ট) পূর্ব ঘোষণা ছাড়াই ১৩ বছরে প্রথমবার দেশটিতে সফর করেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ক্রেমলিনের ওয়েবসাইটে প্রাপ্ত একটি প্রতিলিপি অনুযায়ী, রাশিয়ান স্পেশাল ফোর্সেস ইউনিভার্সিটিতে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে পুতিন বলেছেন, ‘যতদিন তোমাদের মত মানুষ আছে, ততদিন আমরা অবশ্যই অপ্রতিরোধ্য। তিনি বলেন, এখানে নিরাপদ পরিবেশে বন্দুক চালনা করা আর যুদ্ধক্ষেত্রে নিজের স্বাস্থ্য ও জীবন বিপন্ন করা কখনোই এক কথা নয়। কিন্ত তোমাদের অন্তরে পিতৃভূমিকে রক্ষা করার একটা তাড়না আছে। আর আছে সে অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার সাহস। রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের হামলা চলমান থাকার মধ্যেই তিনি এই সফর করলেন।
চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ মঙ্গলবার এক পৃথক বৈঠকে পুতিনকে বলেছেন, যুদ্ধের শুরু থেকে ১৯ হাজার স্বেচ্ছাসেবকসহ ৪৭ হাজারের বেশি সেনা চেচনিয়া থেকে প্রেরণ করা হয়েছে। মানবাধিকার লঙ্ঘনের দায়ে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা কাদিরভ নিজেকে পুতিনের ‘বিশ্বস্ত সেনা’ দাবি করে থাকেন। কাদিরভের এই দাবির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুতিন বলেছেন, এরকম আরও বিশ্বস্ত সেনা থাকলে আমি খুশি হতাম। তবে একজনও কম মূল্যবান নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর