শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন

গাজা যুদ্ধ শেষ করার ‘সময়’ এসেছে, নেতানিয়াহুকে হ্যারিস

ভয়েস বংলা প্রতিবেদক / ১৮ বার
আপডেট : শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে অকপট এবং গঠনমূলক আলোচনা করেছেন কমলা হ্যারিস৷ বৃহস্পতিবার (২৫ জুলাই) হোয়াইট হাউসে নেতানিয়াহুর সঙ্গে দেখা করেছেন মার্কিন এই ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য নতুন প্রেসিডেন্ট পদপ্রার্থী। নেতানিয়াহুর সঙ্গে প্রায় ৪০ মিনিটের বৈঠকে তিনি বলেন, এই যুদ্ধ এখন বন্ধের সময় এসেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে কঠোর সুরে তিনি গাজায় হতাহতের বিষয়ে তার ‘গুরুতর উদ্বেগ’ স্পষ্ট করেছেন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট এ সময় দ্বি-রাষ্ট্র সমাধানের পথের প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছেন। তবে ইসরায়েলের প্রতি অটুট প্রতিশ্রুতির কথাও উল্লেখ করে হ্যারিস বলেন, নিজেকে রক্ষার অধিকার আছে ইসরায়েলের তবে সেটা তারা কীভাবে করে এটাই হলো ব্যাপার। এ সময় তিনি গাজায় ভয়াবহ মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি উল্লেখ করেন, গত ৭ অক্টোবর এই সংঘাতের শুরু হয়। সেইসময় হামাসের হামলায় নিহত হয় ১২০০ ইসরায়েলি এবং ২৫০ জনকে জিম্মি করা হয়। আর গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক আক্রমণে ৩৯ হাজারের বেশি মানুষ নিহত হন।
মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, আমরা নিজেদেরকে কষ্টের কাছে অসাড় হতে দিতে পারি না এবং আমি এনিয়ে নীরব থাকব না।
নেতানিয়াহুকে হ্যারিস বলেন, আসুন আমরা চুক্তিটি সম্পন্ন করি যাতে আমরা যুদ্ধ শেষ করতে যুদ্ধবিরতিতে যেতে পারি। আসুন আমরা জিম্মিদের বাড়িতে নিয়ে আসি এবং ফিলিস্তিনি জনগণের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ত্রাণ নিয়ে আসার ব্যবস্থা করি।
বৃহস্পতিবার বাইডেনের সঙ্গেও দেখা করেছেন নেতানিয়াহু। গত রবিবার তার পুনঃনির্বাচন প্রচার থেকে পদত্যাগ করেছেন বাইডেন। শুক্রবার রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করার কথা রয়েছে নেতানিয়াহুর।
ইসরায়েল-গাজা যুদ্ধ এখন নবম মাসে। অচিরেই এই যুদ্ধ শেষ করতে এখন দেশে ও বিদেশে চাপের মুখে রয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর