মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন

গাজা প্রশ্নে বড় ধরনের চাপের মুখে নেতানিয়াহু

রিপোর্টার / ৭ বার
আপডেট : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

গাজা উপত্যকায় ছয় বন্দিকে হত্যার পর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ বড় ধরনের চাপের মুখে পড়েছেন। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, নেতানিয়াহু জিম্মিদের মুক্তির জন্য যথেষ্ট কাজ করছেন না। খবর এএফপি’র।
ব্রিটেন সোমবার বলেছে, মানুষের জন্য ‘একেবারে ঝুঁকিপূর্ণ’এমন কিছু অস্ত্র তারা ইসরাইলে রপ্তানি স্থগিত করবে। কারণ, এসব অস্ত্র আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘনে ব্যবহার হতে পারে। ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, তিনি লন্ডনের এমন সিদ্ধান্তে গভীরভাবে হতাশ হয়েছেন।
এদিকে প্রধানমন্ত্রী বলেন, তিনি নিহত সর্বশেষ জিম্মিদের বাঁচাতে ব্যর্থতার জন্য ক্ষমা চেয়েছেন। এক সংবাদ সম্মেরনে তিনি বলেন, ‘এ জন্য হামাসকে চড়া মূল্য দিতে হবে।’ এ সময় তিনি গাজা যুদ্ধবিরতি আলোচনায় কোনও ‘ছাড়’ দেওয়ার কথা প্রত্যাখ্যান করেন।
হামাসের সশস্ত্র শাখা ইজেদিন আল-কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু ওবেদা বলেন, ইসরাইল যদি গাজায় সামরিক চাপ বজায় রাখে তবে অবশিষ্ট জিম্মিদের ‘কফিনে’ করে ফেরত পাঠানো হবে।
এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলি সৈন্যরা কাছে আসলে কি করতে হবে সে ব্যাপারে বন্দিদের পাহারা দেওয়ার দায়িত্বে নিয়োজিতদের ‘নতুন নির্দেশনা’ দেওয়া হয়েছে।
ওয়াশিংটনে বাইডেন একটি যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করার জন্য কাতার এবং মিশরের পাশাপাশি মার্কিন মধ্যস্থতাকারীদের সাথেও দেখা করেছেন। এ চুক্তির আওতায় গাজায় বন্দি অবশিষ্ট জিম্মিদের মুক্তির বিনিময়ে ইসরাইলের কারাগারে থাকা ফিলিস্তিনি বন্দিদের ছেড়ে দেওয়া হবে।
নেতানিয়াহু জিম্মিদের মুক্তির জন্য একটি চুক্তি নিশ্চিত করার জন্য যথেষ্ট কাজ করছেন কি-না এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘না’। তিনি যথেষ্ট কাজ করছেন না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর