মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন

গাজায় সংঘাত এড়াতে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের

ভয়েস বাংলা প্রতিবেদক / ৩৫ বার
আপডেট : শুক্রবার, ১৭ মে, ২০২৪

গাজায় ইসরাইলের হামলার আট মাসেরও বেশি সময় পার হতে চলেছে। এই সময়ের মধ্যে উপত্যকার সার্বিক পরিস্থিতি নিয়ে আরব দেশগুলোর জোট ‘আরব লীগ’ একরকম বোবাই হয়ে ছিল বলা চলে। তবে এবার সেই নীরবতা ভাঙল আরব লীগ।
বৃহস্পতিবার বাহরাইনের মানামাতে অনুষ্ঠিত হয়েছে আরব লীগের সম্মেলন। সম্মেলন থেকে গাজাসহ ফিলিস্তিনের দখলকৃত সব অঞ্চলে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান জানিয়েছে আরব দেশগুলোর এই জোটটি। সম্মেলনে জোটের রাষ্ট্রপ্রধানদের প্রায় সবাই উপস্থিত ছিলেন। বৈঠক শেষে সম্মেলন থেকে বৃহস্পতিবার একটি বিবৃতি দেওয়া হয়।
এতে বলা হয়েছে, যত দিন পর্যন্ত দ্বিরাষ্ট্র নীতি কার্যকর না হচ্ছে, তত দিন ২২ দেশের এই জোট ‘মানামা ঘোষণা’ থেকে ফিলিস্তিনের দখলকৃত সব অঞ্চলে জাতিসংঘের আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান জানাচ্ছে। এ ছাড়া এই সম্মেলন থেকে ফিলিস্তিনের সব পক্ষকে ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের বা পিএলও’র অধীনে আসার আহ্বানও জানানো হয়েছে। জোটটি বিবৃতিতে বলেছে, ফিলিস্তিনের বৈধ প্রতিনিধি হিসেবে তারা শুধু পিএলওকে স্বীকৃতি দেয়। মূলত, গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রতিপক্ষ হচ্ছে পিএলও। দলটিতে ক্ষমতাসীন ফাতাহ মুভমেন্টের আধিপত্য রয়েছে। গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরতায় এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি শিশু নিহত হয়েছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি শুক্রবার এ তথ্য জানায়। খবর আলজাজিরা ও এএফপির।
গত বছরের ৭ অক্টোবর ইসরাইলি বাহিনী গাজায় হামলা শুরু করে। এখনো তারা গাজা ও রাফা শহরে ব্যাপক হামলা করে যাচ্ছে। গাজার জাবালিয়া এলাকায় ইসরাইলি বাহিনী আবাসিক ভবন ও অ্যাম্বুলেন্স লক্ষ্য করে হামলা করছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত সাত মাসে ইসরায়েলি বাহিনীর হামলায় ৩৫ হাজার ২৭২ জন নিহত হয়েছেন। নিহত মানুষদের অধিকাংশই শিশু ও নারী। এ ছাড়া আহত হয়েছেন ৭৯ হাজার ২০৫ জনের বেশি মানুষ। ইসরাইলি বাহিনী ট্যাংকবহর নিয়ে উত্তর গাজার জাবালিয়া শহরের কেন্দ্রস্থলে হামলা করছে। সেখানে হামাস সদস্যদের মুখোমুখি হতে হচ্ছে তাদের।
দক্ষিণে রাফা শহরে খুব বেশি সামনে অগ্রসর হয়নি ইসরাইলি বাহিনী। তারা একই অবস্থান থেকে বিভিন্ন স্থাপনায় হামলা করছে। তাদের অভিযানের এই ধীরগতিতে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হামাসকে নির্মূলে চালানো এ অভিযান নিয়ে বড় ধরনের সমস্যার মুখে পড়েছেন। ইসরাইল দাবি করেছে, ৭ অক্টোবরের হামলার সময় অপহৃত জিম্মিদের নিয়ে চারটি হামাস ব্যাটালিয়ন এখন রাফায় রয়েছে। তবে শহরটিতে আক্রমণ না করার জন্য যুক্তরাষ্ট্র, ইউরোপ ও জাতিসংঘের চাপের সম্মুখীন হয়েছে তারা। রাফা শহরে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি বেসামরিক নাগরিক আশ্রয় নিয়েছেন। তবে ইসরাইলি হামলার মুখে প্রায় ছয় লাখ ফিলিস্তিনি রাফা ছেড়েছেন। এদিকে রাফা ক্রসিং ব্যবহার করে অভিযান চালানোর একটি ইসরাইলি প্রস্তাব মিসর প্রত্যাখ্যান করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর