বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

কোটা আন্দোলনে সহিংসতা বিশ্ব সংবাদমাধ্যমে বাংলাদেশের বিক্ষোভের খবর

ভয়েস বংলা প্রতিবেদক / ১৬ বার
আপডেট : মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশের ছাত্রদের বিক্ষোভ আন্দোলনের খবর উঠে এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও। কোটা নিয়ে গত কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলছিল। সোমবার (১৫ জুলাই) বিক্ষোভকারী শিক্ষার্থীদের ওপর সরকার সমর্থক ছাত্র সংগঠন-ছাত্রলীগের হামলার পরপরই বিশ্ব সংবাদমাধ্যমে উঠে আসে খবরটি।
এ নিয়ে মার্কিন বার্তা সংস্থা এপির শিরোনাম ছিল- বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে সহিংস সংঘর্ষে আহত হয়েছে অনেকে। এপির খবরে বলা হয়েছে, মঙ্গলবার ভোরে সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। এসময় অন্তত ৫০ জন আহত হয়, যাদের মধ্যে ৩০ জনই গুলিবিদ্ধ হয়েছে। তাদেরকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার শিরোনাম-সরকারি চাকরিতে কোটার প্রতিবাদে বাংলাদেশের ছাত্র বিক্ষোভে আহত হয়েছে অন্তত ১০০ জন। খবরে বলা হয়েছে, মুক্তিযোদ্ধাদের সন্তানের জন্য প্রায় অর্ধেক কোটা সংরক্ষণ করায় বাংলাদেশের মেধাবী ছাত্রদের বেশিরভাগই সরকারি চাকরিতে ব্যর্থ হয়। এই কোটা পদ্ধতি সংস্কারের আন্দোলনে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিপেটা করে আওয়ামী লীগ সমর্থিত ছাত্র সংগঠন। লাঠিসোঁটা, লোহার রড এমনকি ছুরি দিয়েও আঘাত করা হয় সাধারণ শিক্ষার্থীদের। এসময় আহত হন অন্তত ১৫০ শিক্ষার্থী। এদের মধ্যে ২০ জনের অবস্থা গুরুতর। কোটার কারণে সরকারকে সমর্থনকারীদের সন্তানরা সুবিধা পাচ্ছে উল্লেখ করে খবরে আরও বলা হয়, বিরোধী দলের বয়কট করা নির্বাচনে টানা চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন শেখ হাসিনা।
মার্কিন বার্তা সংস্থা রয়টার্সের শিরোনাম-বাংলাদেশে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ, আহত শতাধিক। খবরে বলা হয়েছে, বাংলাদেশে সরকারি চাকরিতো কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভরত শিক্ষার্থীদের সঙ্গে সরকার সমর্থিত ছাত্র সংগঠনের ব্যাপক সংঘর্ষে শতাধিক আহত হয়েছে। জানুয়ারিতে প্রধান বিরোধী দলের বয়কট করা নির্বাচনে টানা চতুর্থ মেয়াদে জয়ী হওয়ার পর, প্রথম উল্লেখযোগ্য বিক্ষোভের সম্মুখীন হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের শিরোনাম- কোটা নিয়ে বাংলাদেশের ছাত্রদের মধ্যে সংঘর্ষে আহত হয়েছে ১০০ জন। খবরে বলা হয়েছে, কোটা বিরোধী আন্দোলনে সোমবার প্রায় এক ঘণ্টা ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ক্ষমতাসীন আওয়ামী লীগ দলের সমর্থকরা। এতে কমপক্ষে ১০০ জন আহত হয়।
ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির শিরোনাম, বাংলাদেশে চাকরিতে কোটা নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে আহত ১০০। খবরে বলা হয়েছে, ঢাকাসহ সারাদেশের বিশ্ববিদ্যালয়ে হাজার হাজার কোটাবিরোধী আন্দোলনকারী এবং হাসিনার আওয়ামী লীগের ছাত্র সংগঠনের সদস্যদের মধ্যে সংঘর্ষ হয়। এসময় বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আহত হন। রবিবার রাতে শুরু হওয়া সংঘর্ষ এখনও চলছে।
বাংলাদেশের সংঘর্ষের খবর এসেছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট ও সৌদি আরবের আরব নিউজেও। ওয়াশিংটন পোস্টের শিরোনাম- বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে সংঘর্ষে অনেকে আহত। আরব নিউজের শিরোনাম- বাংলাদেশে চাকরিতে কোটা নিয়ে সংঘর্ষে আহত ১০০ জন। এছাড়া এবিসি নিউজ, ‌এশিয়া ওয়ানসহ অন্যান্য সংবাদমাধ্যমেও উঠে এসে বাংলাদেশের ছাত্র বিক্ষোভে ছাত্রলীগের হামলার খবর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর