মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

কিয়েভে জেলেনস্কির সঙ্গে মোদির উষ্ণ আলিঙ্গন ও করমর্দন

রিপোর্টার / ১০ বার
আপডেট : শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেন সফরে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন। এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী ইউক্রেন সফর করলেন। শুক্রবার (২২ আগস্ট) মোদি কিয়েভে পৌঁছার পর দুই নেতা উষ্ণ আলিঙ্গন ও করমর্দন করেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে। প্রধানমন্ত্রী মোদি ও প্রেসিডেন্ট জেলেনস্কি একান্ত ও প্রতিনিধিস্তরের বৈঠক করবেন। এসব বৈঠকে রাশিয়া-ইউক্রেন সংঘাতের সমাধানের উপায় নিয়ে আলোচনা হবে।
মোদি পোল্যান্ড থেকে প্রায় ১০ ঘণ্টার ট্রেন যাত্রা শেষে ‘রেল ফোর্স ওয়ান’ ট্রেনে কিয়েভে পৌঁছান। এটি তার দুই-দেশীয় সফরের দ্বিতীয় ও চূড়ান্ত পর্যায়। রাশিয়ার সফরের প্রায় ছয় সপ্তাহ পর ইউক্রেন সফর করছেন মোদি। মস্কো সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তিনি আলোচনা করেন। সেই আলোচনার প্রধান বিষয় ছিল রাশিয়া-ইউক্রেন সংঘাতের অবসান।
মোদি সর্বশেষ জুন মাসে ইতালির আপুলিয়ায় অনুষ্ঠিত জি৭ শীর্ষ সম্মেলনের সময় জেলেনস্কির সঙ্গে দেখা করেছিলেন। সেই বৈঠকে তিনি ইউক্রেনের প্রেসিডেন্টকে জানান যে, ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানে ভারত নিজের ক্ষমতার মধ্যে সবকিছু করবে এবং শান্তির পথ ‘সংলাপ ও কূটনীতির’ মাধ্যমেই অর্জন করা সম্ভব। তিনি বলেন, ইউক্রেন সংকটের সমাধানে ‘মনুষ্যকেন্দ্রিক’ দৃষ্টিভঙ্গিতে বিশ্বাস করে। ওই বৈঠকেই জেলেনস্কি প্রধানমন্ত্রী মোদিকে কিয়েভ সফরের আমন্ত্রণ জানান।
এর আগে বৃহস্পতিবার, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কের সঙ্গে মোদি বৈঠক করেন। ইউক্রেন ও পশ্চিম এশিয়ার চলমান সংঘাতগুলোকে ‘গভীর উদ্বেগের’ বিষয় বলে তিনি অভিহিত করেন। মোদি বলেন, সংলাপ ও কূটনীতি শান্তি পুনরুদ্ধারের একমাত্র পথ। মোদি বলেন, যুদ্ধক্ষেত্রে কোনও সমস্যার সমাধান হয় না। কোনও সংকটে নিরীহ মানুষের প্রাণহানি সমগ্র মানবতার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর