শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন

কানাডার সার্বভৌমত্ব লঙ্ঘন করে ‘মারাত্মক ভুল’ করেছে ভারত: ট্রুডো

রিপোর্টার / ০ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪

কানাডার সার্বভৌমত্বে আগ্রাসী হস্তক্ষেপ করতে পারবে মনে করে ‘মারাত্মক ভুল’ করেছিল ভারত। বুধবার (১৬ অক্টোবর) কানাডার রাজনীতিতে বৈদেশিক হস্তক্ষেপ বিষয়ক একটি তদন্তে সাক্ষ্য দেওয়ার সময় এই মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ট্রুডো বলেছেন, কানাডার নিরাপত্তা ও সার্বভৌমত্বে মারমুখী হস্তক্ষেপ করে পার পেয়ে যাবে বলে মনে করেছিল ভারত সরকার। এটি ছিল তাদের মারাত্মক ভুল একটি ধারণা। ছয়জন ভারতীয় কূটনীতিককে কানাডা থেকে বহিষ্কারের দুদিন পরেই এমন বিস্ফোরক মন্তব্য করলেন ট্রুডো। কানাডার মাটিতে শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদ্বীপ সিং নিজ্জর হত্যা ও দেশটিতে অবস্থানরত ভিন্নমতাবলম্বী ভারতীয়দের হত্যার পরিকল্পনায় সম্পৃক্ততার অভিযোগে তাদেরকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। বছরখানেক ধরে চলা কূটনৈতিক দ্বন্দ্বে ট্রুডোর এবারের মন্তব্য ছিল সবচেয়ে আক্রমণাত্মক। এতে ভারত ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কে আরও একধাপ অবনতি হলো।
ট্রুডোর অভিযোগের জবাবে দু’লাইনের সাদামাটা একটা বিবৃতি জারি করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের দাবি, প্রমাণ ছাড়াই ভারতীয় কূটনীতিকদের বের করে দিয়েছে কানাডা। ওই বিবৃতিতে বলা হয়েছে, এই শিষ্টাচারবর্জিত আচরণে ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কের যে ক্ষতি হয়েছে, তার দায় একমাত্র প্রধানমন্ত্রী ট্রুডোর কাঁধে বর্তায়।
এদিকে কানাডার প্রধানমন্ত্রী বলেছেন, দেশের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ নেওয়া হতে পারে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।
কানাডার সার্বভৌমত্বে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করে আসছে নয়াদিল্লী। তাদের ছয় কূটনীতিক বহিষ্কারের জবাবে ঠিক ছয়জন কানাডীয় কূটনীতিককে বের করে দিয়েছে ভারত সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর